অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনের জন্যে ওবামার ৭৬ লক্ষ ডলার চাঁদা সংগ্রহ


যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমক্র্যাটিক দলের সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের জন্য এক লক্ষ পঁচাত্তর হাজারেরও বেশি ব্যক্তিগত দাতাদের কাছ থেকে রেকর্ড পরিমাণ চাঁদা ৭৬ লক্ষ ডলার সংগ্রহ করেছেন। ওবামা ভার্চুয়াল তহবিল সংগ্রহের সময় বলেন, আমি এ কথাই বলতে চাই যে আমরা যদি কাজ করি, তা হ’লে সাহায্য কোন ব্যাপার নয়। তিনি বলেন এ দেশের ক্ষত উপশমের জন্য এবং দেশটিকে সঠিক পথে আবার নিয়ে আসার জন্য আমি আমার বন্ধু জো বাইডেন ছাড়া আর কারও উপর সে রকম আস্থা রাখতে পারছি না।

মঙ্গলবারের এই চাঁদা সংগ্রহের ঘটনায় আবার বোঝা যাচ্ছে ওবামা তাঁর জনপ্রিয়তাকে তাঁর সাবেক ভাইস প্রেসিডেন্টের জন্য কি ভাবে ব্যবহার করছেন। ওবামার টিম বলছে যে এটি সূচনা কেবল এবং তারা শরৎকাল ধরে এই প্রক্রিয়া চালিয়ে যাবেন । ওবামা কেবল যে বাইডেনকে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হতে সাহায্য করতে চান তাই নয়, তিনি প্রতিনিধি পরিষদ এবং সেনেটে ডেমক্র্যাট পদপ্রার্থিদেরও সাহায্য করতে চান। ডেমক্রাটরা বিশ্বাস করেন ওবামার আবেদন বিশেষ করে কৃষাঙ্গ এবং তরুণ ভোটারদের মধ্যে বাইডেনের জন্য শক্তি জোগাবে।

এপ্রিল মাসেই এক ভিডিও বার্তায় ওবামা বাইডেনের প্রতি তাঁর সমর্থন জানান কিন্তু প্রাইমারি নির্বাচন জুড়ে তিনি নীরবে্ই থাকেন এবং জাতীয় রাজনীতি থেকে নিজেকে দূরে রাখেন। তবে সাম্প্রতিক সপ্তাগুলোতে তিনি আবার সামনে চলে এসছেন মিনিয়াপলিসে জর্জ ফ্লয়েডের হত্যার পর তিনি পুলিশ এবং নাগরিক অসন্তোষ সম্পর্কে খোলামেলা ব্ক্তব্য রেখেছেন। কোন কোন ডেমক্র‌্যাট বলছেন , ফ্লয়েড হত্যার পরিপ্রেক্ষিতে বাইডেনের পক্ষে ওবামার সমর্থনের প্রয়োজন রয়েছে।

তবে ওবামার এই পুণঃ আবির্ভাবে বাইডনের জন্য ঝুঁকিপূর্ণও হতে পারে। এর ফলে ট্রাম্পের নির্বাচনী প্রচার অভিযানকারীরা এই বলে রাজনৈতিক আক্রমণ করতে পারেন যে ওবামা প্রশাসনের নীতিতে আমেরিকার মধ্যবিত্তদের গুরুত্ব দেয়া হয়নি । গুরুত্ব দেয়া হয়নি বিদেশে আমেরিকার স্বার্থের দিকেও।

XS
SM
MD
LG