অ্যাকসেসিবিলিটি লিংক

আমি বিশ্বাস করি খারাপের চেয়ে ভালো মানুষের সংখ্যা বেশী-প্রেসিডেন্ট ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর শেষ সংবাদ সম্মেলনে নতুন প্রশাসন নিয়ে উদ্বিগ্ন আমেরিকানদের উদ্দেশ্যে বলেছেন আমি আমেরিকার জনগন ও এই দেশের প্রতি আস্থাশীল। আমি বিশ্বাস করি খারাপের চেয়ে ভালো মানুষের সংখ্যা বেশী।

সংবাদ সম্মেলনের শেষ প্রশ্ন ছিল নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্পের কাছে তাঁর পছন্দের প্রার্থী হিলারী ক্লিনটনের পরাজয়ে তাঁর দুই টিনেজ কন্যা সাশা ও মালিহার প্রতিক্রিয়া ও তাদের প্রতি তাঁর উপদেশ নিয়ে। জবাবে ওবামা বলেন ফার্ষ্ট লেডী মিশেল এবং তাঁর মতোই মালিহা ও সাশার মন খারাপ হয়েছে; কিন্তি তিনি তাদেরকে নিয়ে গর্বিত, কারন তাদের মধ্যে মানিয়ে নেয়ার ক্ষমতা আছে; তারা দেশপ্রেমিক এবং তারা নৈরাশ্যবাদী নয়।

প্রেসিডেন্ট ওবামা তাঁর সংবাদ সম্মেলন শেষ করেন এই বলে যে তিনিও সব সময় ধিরস্থির বা শান্ত থাকতে পারেন না।

“মানুষের সামনে না থাকলে আমার মধ্যেও অধৈর্য আচরণ আসে এবং কখনো সখোনো উত্তেজিত হই এবং অন্যদের মতো নিরাশ হই। তবে বিশ্বাস করি যে আমরা ঠিক আছি। আমাদেরকে পরিস্থিতির সঙ্গে যুদ্ধ করে চলতে হবে। আমাদেরকে পরিশ্রম করতে হবে।

তিনি বলেন তাঁর কন্যারা সেসব বোঝে। তারা বোঝে যে সব কিছুরই শেষ আছে।

ওবামা হোয়াইট হাউজ প্রেস কর্পসকে ধন্যবাদ দেন। প্রায় এক ঘন্টা কথা বলেন তিনি। থেমে থেমে কথা বলেন তিনি। মাঝে মধ্যে তাঁর কন্ঠ হতাশাজনক শোনালেও প্রেসিডেন্ট ওবামা বলেন, হোয়াইট হাউজে সাংবাদিকরা থাকায় তাঁর কাজকর্ম আরো সুনিপুনভাবে করাটা সহজ হয়েছে।

প্রশ্নে নেয়ার আগে প্রেসিডেন্ট ওবামা টেক্সাসের হিউস্টন হাসপাতালে অসুস্থ হয়ে ভর্তি হওয়া সাবেক প্রেসিডেন্ট জর্জ এইচ ডাব্লিউ বুশ ও তাঁর স্ত্রীর সুস্থতার জন্যে প্রার্থনা করেন। শনিবার প্রেসিডেন্ট বুশ শ্বাসকষ্ট জনিত অসুস্থতায় আ্ক্রান্ত হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার তাঁর স্ত্রীকে হাসপাতালে ভর্তি করা হয় অবসাদ ও কাশিজনিক অসুস্থতার কারনে।

৫৫ বছর বয়সী ওবামা যুক্তরাষ্ট্রের অন্য অনেক প্রেসিডেন্ট দায়িত্ব পালন শেষে অবসর নেয়ার তুলনায় অনেক কম বয়সী। অবসর জীবনে কি করবেন সে বিষয়ে পুরোপুরি নিশ্চিত নন প্রেসিডেন্ট ওবামা। হয়তো তিনি আত্মজীবনী লিখবেন; ডেমোক্রেটিক দলকে সহযোগীতা করতে পারেন।

তিনি বলেন তিনি তাঁর স্ত্রী ও কন্যাদের সঙ্গে নিরিবিলি সময় কাটাতে চান।

XS
SM
MD
LG