অ্যাকসেসিবিলিটি লিংক

অভ্যন্তরীণ বিষয় ও সন্ত্রাস প্রতিরোধ থাকবে প্রেসিডেন্ট ওবামা'র রাষ্ট্রীয় ভাষণের মূলে


আজ ২০শে জানুয়ারী স্টেট অব ইউনিয়ন ভাষণে প্রেসিডেন্ট বারাক ওবামা আভ্যন্তরীণ কিছু বিষয় এবং পররাষ্ট্র নীতি ও সন্ত্রাস প্রতিরোধসহ আন্তর্জাতিক কিছু বিষয় আলোকপাত করতে পারেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা। এ নিয়ে ভয়েস অব আমেরিকার বিভিন্ন সংবাদদাতাদের রিপোর্টের ভিত্তিতে আলোচনা করছেন রোকেয়া হায়দার ও সেলিম হোসেন।

সরাসরি লিংক

যুক্তরাস্ট্রের অর্থনীতির সূচক উর্ধগামী, বেকারত্বের হার হ্রাস পাচ্ছে দ্রুত। আর এই কারনে প্রেসিডেন্ট ওবামার জনপ্রিয়তা আবারো বাড়তে শুরু করেছে। এই পরিস্থিতিতে বার্ষিক ভাষনের আগে আজ রাতে প্রেসিডেন্ট ওবামা বিভিন্ন স্থানে দেয়া তাঁর সাম্প্রতিক বক্তব্যে কিছু অভ্যন্তরীন বিষয় যেমন চাকুরী, গৃহ সংস্থান, সাইবার নিরাপত্তা শিক্ষা, এসব নিয়ে কাজ করার ওপর জোর দিয়েছেন।

ফ্রান্সের ব্যাঙ্গ ম্যাগাজিন শার্লি এবদোহ অফিসের সন্ত্রাসী আক্রমণ প্রেসিডেন্ট ওবামাকে মনে করিয়ে দিলো যে আন্তর্জাতিক বিষয়ের মধ্যে সন্ত্রাস দমন বিষয়টি গুরুত্বপূর্ন। যেমনটি তিনি বলছিলেন এক ভাষণে।

“প্যারিসের ঘটনায় বিশ্ব আবারো প্রত্যক্ষ করলো সন্ত্রাস। তারা মানবতার জন্য দুর্ভোগ আর তাদের জন্য মানুষের ঘৃণা ছাড়া সন্ত্রাস ঘটিয়ে কিছুই অর্জন করতে পারেনি। আর প্যারিস শহর তারই প্রতিনিধিত্ব করছে, আর এই চেতনা বিশ্ব থেকে সন্ত্রাস নির্মূল করার পরও মানুষের মধ্যে থেকে যাবে”।

২০১৪ সালে প্রেসিডেন্ট ওবামা ইসলামিক স্টেটের যোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধ করতে সেখানে যুক্তরাস্ট্রের সেনা মোতায়েন করেন। সে যুদ্ধ চলবে হয়ত বহুদিন ধরে। তবে ধারণা করা হচ্ছে রাষ্ট্রীয় পরিস্থিতি সংক্রান্ত ভাষণে তিনি ইরানের পারমানবিক অস্ত্র তৈরী বন্ধের ওপর জোর দেবেন।

বিশ্লেষকরা বলছেন আন্তর্জাতিক বিষয়ের চেয়ে আভ্যন্তরীন বিষয়ই বেশী গুরুত্ব পাবে তাঁর ভাষণে। ইউক্রেনে রাশিয়ার দখলদারিত্বের তোড়জোড় শুরুর পর থেকে রাশিয়ার সঙ্গে যুক্তরাস্ট্রের সম্পর্কের বিষয়টি গ্ররুত্বপূর্ন হলেও এই মুহুর্তের জন্য আরো অনেক জরুরী বিষয় রয়েছে, তাঁর বিবেচনার জন্যে। তবে বুধবার রাশিয়া যুক্তরাস্ট্রের এক নভোচারীকে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে দারুনভাবে সহায়তা করেছেন। ঐ বিষয়টি বিবেচনা করে সেন্টার ফর আমেরিকান প্রোগ্রেসের বিশ্লেষক ল্যারি কর্ব বললেন, ইউক্রেন প্রশ্নে রাশিয়ার ওপর আমরা বিরক্ত ঠিকই। কিন্ত রাশিয়াকে আমাদের প্রয়োজন।

প্রেসিডেন্ট ওবামা জলবায়ু বিষয় নিয়ে কথা বলবেন এবং কথা বলবেন আফ্রিকায় ইবোলা মহামারি প্রতিরোধে যুক্তরাষ্ট্রের প্রয়াস নিয়েও।

মধ্যবিত্তের অবস্থা উন্নয়ন প্রেসিডেন্ট বারাক ওবামার অন্যতম প্রধান লক্ষ্য। আজকের ভাষণেও গুরুত্বপূর্ন অংশ থাকছে আমেরিকানদের প্রতি মধ্যবিত্তের প্রতি সহায়তার আহবান।

১৯৯৮ সালে ড্রিউ গ্রীনবেল্ট নামের এক আমেরিকান চীন থেকে মার্লিন ষ্টিলের তার আমদানী করেন। ১৭ বছর পর এখন আমেরিকানরা এখানে তৈরী ইস্পাতের তার ব্যাবহার করেন এবং বিদেশেও তা রপ্তানী হচ্ছে।

প্রেসিডেন্ট ওবামা উৎপাদনমুখী করতে চাচ্ছেন অর্থনীতিকে। ৯ জানুয়ারী ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তেন্নেসীর এক পলিমার কারখানা সফরকালে তিনি উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেন।

গত ৫৮ মাসে দেশে ৭ লক্ষ ৮৬ হাজার চাকুরীর সংস্থান হয়েছে এই উৎপাদনমুখী শিল্পে। তিনি উচ্চ প্রযুক্তির উৎপাদন শিল্প করবার কথা বলতে পারেন তাঁর ভাষনে।

মধ্যবিত্ত আমেরিকানদের জন্য শিক্ষা এবং প্রযুক্তি প্রশিক্ষণ নিশ্চিত করতে প্রেসিডেন্ট বারাক ওবামা সম্প্রতি একটি প্রস্তাব করেছেন, যাতে যোগ্য আমেরিকান শিক্ষার্থীদের জন্যে কমিউনিটি কলেজে দুই বছর বিনামূল্যে পাঠদান করা হবে। প্রেসিডেন্ট তাঁর স্টেট অব ইউনিয়ন ভাষণে বিষয়টি তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে।

প্রেসিডেন্ট ওবামার পরিকল্পনার আওতায়, শিক্ষার্থীদেরকে দুই বছরের কমিউনিটি কলেজে শিক্ষার সময় কোনো খরচ দিতে হবে না। প্রেসিডেন্ট যেমনটি বলছিলেন সম্প্রতি এক ভাষণে।

“তারা তাদের স্নাতক ডিগ্রির প্রথম অর্ধেকাংশ বিনা খরচে পড়তে পারছে। যারা দক্ষতা প্রশিক্ষনের কোর্সে ভর্তি হবেন তারা গ্রাজুয়েশন করার সঙ্গে সঙ্গেই কাজ করার জন্য তৈরী থাকবেন এবং তাদের মাথার ওপর ঋণের বোঝা থাকবে না”।

এই পরিকল্পনার আওতায় ৯০ লক্ষ শিক্ষার্থী পড়বেন যারা, বছরে অন্তত ৪ হাজার ডলার করে শিক্ষার খরচ বাচাতে পারবেন।

আর ভর্তির সংখ্যা বৃদ্ধিতে প্রেসিডেন্ট আশা করেন আমেরিকার জন্যে দক্ষ কর্মীবাহিনী সৃষ্টি হবে যা দেশের অর্থণৈতিক অগ্রগতির জন্য ইতিবাচক হবে।

XS
SM
MD
LG