অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের জনগণকে নববর্ষের শুভেচ্ছা বার্তা জানালেন প্রেসিডেন্ট ওবামা


আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের জনগণের উদ্দেশ্যে নতুন বছরের এক শুভেচ্ছা বার্তায় বলেছেন গত কয়েক দশকের মধ্যে এ বছরটা দু’দেশের সম্পর্ককে ভিন্ন একদিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচাইতে ভাল সুযোগ এনে দিয়েছে।

প্রেসিডেন্ট ওবামা এই মন্তব্য করেন যখন ইরা্নী জনগণ তাদের নববর্ষ নউরোজ উতসব উদযাপন করছেন । ওদিকে ৩১শে মার্চের মধ্যে ইরানের পারমানবিক কর্মসূচী সীমিত করণ চুক্তির কাঠামো তৈরীর প্রস্তাবিত সময় সীমা আসন্ন প্রায়। পারমানবিক কর্মসূচি হ্রাস করার পরিবর্তে তেহরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা শিথিল করা হবে।

মিঃ ওবামা বলেন, "এই মুহুর্ত্ব সহসা আর নাও আসতে পারে। আমি বিশ্বাস করি এ বিষয়ে শান্তিপূর্ণ সমাধানে আমাদের দেশের এক ঐতিহাসিক সুযোগ এসেছে এবং এই সুযোগ আমাদের ছাড়া উচিত নয়। ইরানের পারমাণবিক কর্মসূচী সম্পর্কে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যকার বৈঠক শুক্রবার পুনরায় শুরুর কথা থাকা সত্বেও তা আগামি সপ্তাহ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানীর মায়ের মৃত্যুতে প্রতিনিধিবর্গ দেশে ফিরে গিয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইসনার খবরে বলা হয়েছে ছিল বুধবার থেকে /৬টি বিশ্ব শক্তিধর দেশের সংগে আলোচনা শুরু হবে।

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরী ইরানের প্রেসিডেন্ট রোহানীর মায়ের মৃত্যুতে যুক্তরষ্ট্রের পক্ষে শুক্রবার গভীর ভাবে দুঃখ প্রকাশা করেছেন এবং এর পাশাপাশি ইরানের জনগণকে নববর্ষ নউরোজের শুভেচ্ছা বার্তা জানিয়েছেন।

XS
SM
MD
LG