অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামা আর্জেন্টিনার ডার্টি ওয়ার স্মরণ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন


আর্জেন্টিনায় সামরিক স্বৈরশাসকের আমলের অভিযান যাকে ডার্টি ওয়ার বলা হয় তার শিকার লোকজনের স্মৃতিতে আজ ঐ অভূত্থানের ৪০তম বার্ষিকীতে , সে দেশ সফররত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা একটি স্মৃতি পার্কে যাবেন বলে কথা আছে।

ওবামা আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট মরিসিও ম্যাক্রির অতিথি হিসেবে সে দেশ সফর করছেন। প্রেসিডেন্ট ম্যাক্রি দু দেশের সম্পর্ক মজবুত করতে আগ্রহী।

গত রাতে প্রেসিডেন্ট ওবামা এবং ফার্স্ট লেডি মিশেল ওবামা বিশেষ অতিথী হিসেবে রাষ্ট্রীয় ভোজ সভায় যোগ দেওয়ার পর আজ তাঁরা বুয়েনেস আয়েরস ‘এর স্মৃতি পার্কের ঐ অনুষ্ঠানে যোগ দেবেন।

যুক্তরাষ্ট্রের অবমুক্ত নথিপত্রে দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্র সেই শাসকদের সমর্থন করেছে যাদের সম্পর্কে মানবাধিকার কর্মীরা বলছে , ১৯৭৬ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত প্রায় তিরিশ হাজার লোকের মৃত্যু কিংবা গুম হয়ে যাওয়া জন্যে দায়ী।

প্রেসিডেন্টের এই সফরের যারা সমালোচনা করছেন , যাদের মধ্যে রয়েছেন এমন ব্যক্তিরাও যারা স্বজন হারিয়েছেন , বলছেন এ রকম গুরুত্বপূর্ণ একটি বার্ষিকী পালনের সময়ে ওবামার আর্জেন্টিনায় যাওয়া উচিৎ হয়নি । মনে করা হচ্ছে এ নিয়ে বুয়েনস আয়রস এ এবং অন্যত্র প্রতিবাদ বিক্ষোভ হতে পারে।

XS
SM
MD
LG