অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেম পরিস্থিতি নিয়ে ওআইসি'র জরুরী সমাবেশ


মুসলিম জাহান অর্ন্তগত দেশ সমুহের ২২ সংখ্যক নেতৃবৃন্দ আজ বুধবার ইস্তাম্বুলে সমবেত হয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যে জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি ঘোষনা করেছেন তারই প্রতিক্রিয়ায়। এ প্রতিক্রিয়ারই অংশ হিসেবে মধ্যপ্রাচ্যে যখন কিনা উত্তাল অসন্তোষ চলছে, জেরুজালেম বিষয়ক উদ্যোগ নিয়ে আলোচনা-পর্যালোচনা মূখর হয়ে উঠছে, ঠিক সে সময়টাতেই এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

৫৭ জাতি ওআইসি বা ইসলামিক সম্মেলন সংস্থার উদ্যোগে এ সমাবেশের আয়োজন হয়েছে। বর্তমান মেয়াদে তুরস্কই এখন ওআইসি বা ইসলামিক সম্মেলন সংস্থার সভাপতির আসনে অধিষ্ঠিত। এবং তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ানই জরুরী ভিত্তিতে এ সমাবেশের ডাক দেন।

এরদোয়ান বলেন, অধিকৃত জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী মান্য করে আন্তর্জাতিক বিধিনিধান ও ন্যায়ানূগতার নিরিখে যেসকল দেশ, আমি সেই তাদেরকে আমন্ত্রণ জানাচ্ছি। সমাবেশের সূচনালগ্নে এরদোয়ান কথাগুলো বলেন।

সমাবেশে ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস, জর্ডানের বাদশা আব্দুল্লাহ, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলীয়েভ, বাংলাদেশের প্রেসিডেন্ট আব্দুল হামিদ এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানীসহ ২২টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান অংশ নিচ্ছেন। মিশর ও সৌদি আরব সহ অপর ২৩টি দেশ অধস্তন পর্যায়ের প্রতিনিধি পাঠিয়েছে এ সমাবেশে।

বিশেষ শীর্ষ সম্মেলনের পর ওআইসি এক বিবৃতিতে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করার ঘোষণা দেয়। এই পদক্ষেপ আন্তর্জাতিক বিশ্বকে অনুসরণ করার আহবান জানায় সংস্থাটি।

XS
SM
MD
LG