অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা কামনা বাংলাদেশের প্রধানমন্ত্রীর


দু’দিনব্যাপী ‘ঢাকা-ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০’উৎসব উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বিকালে সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী বলেছেন, মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত হওয়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ।

নির্যাতিত এই রোহিঙ্গা জনগোষ্ঠীকে উদারচিত্তে সহায়তা প্রদানের জন্য ওআইসি এবং এর সদস্যভুক্ত রাষ্ট্রসমূহকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

মঙ্গলবার দ্বিতীয় অধিবেশনে রোহিঙ্গাদের উপর নির্যাতনের বিষয়ে বিচার ও জবাবদিহিতার মতো ইস্যু নিয়ে আলোচনার কথা রয়েছে। দু’দিনের এই ইয়ুথ সামিটে ৭৪টি দেশের প্রায় ১২০০ জন আগ্রহী যুবকের মধ্য থেকে বাছাই করা ২৫০ জন যুবক অনলাইনের মাধ্যমে অংশ নিচ্ছেন।

জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর), আন্তর্জাতিকঅভিবাসন সংস্থা (আইওএম) এবং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের সহায়তায় অংশগ্রহনকারী যুবকরা ‘কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে’ ভার্চুয়াল সফর করবেন। সম্মেলন শেষে স্বেচ্ছাসেবা ও মানবিকতার ভিত্তিতে যুবকদের জন্য আরো কর্মসূচির দলিল গৃহীত হওয়ার কথা রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ওআইসির মহাসচিব ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন, কাতারের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সালেহ বিন গানেম আল আলীসহ ওআইসি নেতৃবৃন্দ ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG