অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর এক-তৃতীয়াংশ মস্তিষ্কের রোগে ভোগেন


করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার পর সেরে ওঠা ব্যক্তিদের মধ্যে এক-তৃতীয়াংশ মস্তিষ্কের রোগে ভোগেন বলে এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে। বাংলাদেশের সংবাদ মাধ্যমে দ্য ল্যানসেট সাইকিয়াট্রি সাময়িকীতে প্রকাশিত ওই গবেষণা পত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয় করোনায় সংক্রমিত তিনজনের মধ্যে একজনের দীর্ঘস্থায়ী মানসিক স্বাস্থ্য বা স্নায়ুবিক সমস্যার লক্ষণ দেখা গেছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রি বিভাগের অধ্যাপক পল হ্যারিসনের নেতৃত্বে একদল গবেষক ২ লাখ ৩৬ হাজারের বেশি করোনা রোগীর তথ্য বিশ্লেষণ করে তাঁদের করোনা সংক্রমণ উত্তর মানসিক স্বাস্থ্যের এই চিত্র পেয়েছেন। এ সকল করোনা রোগীদের অধিকাংশই যুক্তরাষ্ট্রের নাগরিক বলে গবেষণা পত্রে উল্লেখ করা হয়েছে।

করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর এক-তৃতীয়াংশ মস্তিষ্কের রোগে ভোগেন
please wait

No media source currently available

0:00 0:01:29 0:00

অধ্যাপক হ্যারিসন মনে করেন এই গবেষণা বিভিন্ন দেশের স্বাস্থ্য সেবা খাতের ওপর দীর্ঘমেয়াদি চাপের বিষয়টিও উঠে এসেছে। গবেষকরা মনে করছেন গবেষণার এই ফল করোনা রোগীদের চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে সহায়তা করবে।

এদিকে, বাংলাদেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি অভিযোগ করেছে করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের উদাসীনতা ও ব্যর্থতার কারনে বাংলাদেশে করোনা পরিস্থিতি চরম আকার ধারণ করে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

বৃহস্পতিবার দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বিবৃতিতে এমন অভিযোগ করে বলেন করোনা মোকাবিলায় সরকারের বাস্তবভিত্তিক ও পরিকল্পিত কোনও পদক্ষেপ নাই যার ফলে লকডাউন সঠিকভাবে কার্যকর করতে ব্যর্থ হচ্ছে।

XS
SM
MD
LG