অ্যাকসেসিবিলিটি লিংক

কভিড ১৯ ঘোষণার এক বছর পূর্তি আজ


S

কভিড ১৯ মহমারি সংক্রমণ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণার এক বছরের পর বোঝা যাচ্ছে যে এই রোগের যে বিশেষ প্রকরণটি ব্রিটেনে প্রথম পাওয়া যায়  তা এর আগেকার অন্যান্য  প্রকরণের চাইতেও মারাত্মক। ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে যে এই B.1.1.7 প্রকরণ ভাইরাসে আক্রান্ত লোকজনের মৃত্যুর আশংকা অন্যান্য প্রকরণের আশংকার চেয়ে তিরিশ থেকে এক শ’ শতাংশ বেশি এবং এতে মৃত্যুর গড় আশংকা ৬৪ শতাংশ ।

কভিড ১৯ মহমারি সংক্রমণ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণার এক বছরের পর বোঝা যাচ্ছে যে এই রোগের যে বিশেষ প্রকরণটি ব্রিটেনে প্রথম পাওয়া যায় তা এর আগেকার অন্যান্য প্রকরণের চাইতেও মারাত্মক। ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে যে এই B.1.1.7 প্রকরণ ভাইরাসে আক্রান্ত লোকজনের মৃত্যুর আশংকা অন্যান্য প্রকরণের আশংকার চেয়ে তিরিশ থেকে এক শ’ শতাংশ বেশি এবং এতে মৃত্যুর গড় আশংকা ৬৪ শতাংশ । গত বছর সেপ্টেম্বর মাসে ব্রিটেনের দক্ষিণ পূর্বাংশে করোনাভাইরাসের এই B.1.1.7 প্রকরণটি প্রথম চিহ্নিত হবার পর থেকে এটি ১০০’্র ও বেশি দেশে দেখা দিয়েছে । এর আগের গবেষণায় দেখা গেছে যে এই ধরণের করোনাভাইরাস, আদি করোনাভাইরাসের চাইতেও বেশি সংক্রামক ।

ব্রাজিল জানিয়েছে যে গতকাল সেখানে এই কভিড ১৯ এ সংক্রমিত হয়ে ২,২৮৬ জন মারা গেছে যা কীনা সেখানে একদিনে মৃত্যুর সর্বোচ্চ সংখ্যা। জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের মতে বিশ্বে মোট এগারো কোটি আশি লক্ষ সংক্রমিত রোগির মধ্যে , ব্রাজিলে সংক্রমিত হয়েছে এক কোটি বারো লক্ষ মানুষ । সংক্রমণের সংখ্যার দিক দিয়ে ব্রাজিলের অবস্থান তৃতীয় , যুক্তরাষ্ট্র ও ভারতে পর। তবে মৃত্যুর সংখ্যার দিক দিয়ে ব্রাজিলের স্থান দ্বিতীয় । ব্রাজিলে এ পর্যন্ত দু লক্ষ সত্তুর হাজার ছ ‘শ ছাপান্ন জন মারা গেছে , যুক্তরাষ্ট্রে মারা গেছে পাঁচ লক্ষ উনত্রিশ হাজার দু শ ‘ তিনজন।

XS
SM
MD
LG