অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান চুক্তির অবশিষ্ট স্বাক্ষরকারিরা চুক্তির প্রতি বিশ্বস্ত থাকছেন


ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ে আন্তর্জাতিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের পর ঐ চুক্তির অন্যান্য স্বাক্ষরদাতারা আজ বলেছেন , তাঁরা ঐ চুক্তির প্রতি বিশ্বস্ত থাকবেন।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জঁ ইভ লু দ্রিয়াঁ RTL বেতারকে বলেছেন যে এই চুক্তি মৃত নয়। তিনি বলেন যে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির আজ পরস্পরের সঙ্গে কথা বলার কথা আছে এবং ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির পররাষ্ট্র মন্ত্রীরা সোমবার ইরানি কর্মকর্তাদের নিয়ে পরিস্থিতি নিয়ে আলাপ আলোচনা করবেন।

এই সমস্ত কুটনৈতিক পদক্ষেপ ছাড়াও রাশিয়া ও জার্মানির পররাষ্ট্র মন্ত্রীরা আজ তাঁদের আলোচ্যসূচি নিয়ে ইরানের সঙ্গে মস্কোতে আলাপ আলোচনা করছেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রক Joint Comprehensive Plan of Action বা JCPOA নামের ২০১৫ সালের ঐ চুক্তি রক্ষার সংকল্প প্রকাশ করেছে এবং বলেছে যে এই চুক্তি থেকে সরে যাবার জন্য ট্রাম্পের সিদ্ধান্তে তারা দুঃখিত।

ইউরোপীয় ইউনিয়নের এই যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে ইরানের সঙ্গে পরমাণু বিষয়ক ঐ চুক্তি এটা নিশ্চিত করার লক্ষ্য অর্জনে কাজ করে যাচ্ছিল যে ইরান যেন পরমাণু অস্ত্র তৈরি করতে না পারে এবং ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় বানিজ্য ও সম্পর্কের উপর ইতিবাচক প্রভাব ফেলেছিল। এই সব মন্তব্য গতকাল ট্রাম্পের দেওয়া মন্তব্যের সম্পুর্ণ বিপরীত যেখানে তিনি বলেছিলেন যে এটি একটি একতরফা বাজে চুক্তি যা কখনই হওয়া উচিৎ ছিল না।

XS
SM
MD
LG