অ্যাকসেসিবিলিটি লিংক

৩ লাখ অভিবাসী শ্রমিকের মধ্যে বিশেষ প্রণোদনা ঋণ পেয়েছেন মাত্র ৫০৬ জন


করোনার কারণে দেশের ফিরে আসা ৩ লাখ বাংলাদেশী অভিবাসী শ্রমিকের মধ্যে বাংলাদেশ সরকারের বিশেষ প্রণোদনা ঋণ থেকে এ পর্যন্ত অর্থ-ঋণ পেয়েছেন মাত্র ৫০৬ জন। আর ২শ’ কোটি টাকার বিশেষ প্রণোদনা ঋণের তহবিল থেকে ৬ মাসের বেশি সময়ে মাত্র ১০ কোটি টাকা এ পর্যন্ত দেয়া হয়েছে। এ সম্পর্কে ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন ঋণ প্রদানকারী প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবনুজ জাহান।

please wait

No media source currently available

0:00 0:02:12 0:00

গত এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন খাতের জন্য বিশেষ প্রণোদনা ঘোষণা করেন। এরই অংশ হিসেবে দেশে ফিরে আসা অভিবাসী শ্রমিকদের জন্য ২শ’ কোটি টাকার বিশেষ প্রণোদনা ঋণ চালু করা হয়।
বিশেষজ্ঞ এবং সক্রিয়বাদী সংগঠনগুলো প্রণোদনা ঋণ প্রদানের এই অতি নিম্নমুখী ধারায় উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলছেন, গার্মেন্টসসহ অন্যান্য খাতে প্রণোদনা ঋণের সুদের হার মাত্র ২ শতাংশ হলেও ফিরে আসা অভিবাসী শ্রমিকদের ক্ষেত্রে সুদের হার ৪ শতাংশ। এছাড়াও ঋণ প্রদানের ক্ষেত্রে অন্যান্য নানা ধরনের বাধা রয়েছে বলে ভয়েস অফ আমেরিকার কাছে অভিমত ব্যক্ত করেছেন অভিবাসী ও শরণার্থী-বিষয়ক বিশ্লেষক আসিফ মুনীর।
বিশেষজ্ঞগণ বলছেন, সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জনকারী অভিবাসী শ্রমিকদের এই দু:সময়ে সংশ্লিষ্ট সকলকে আরো মনোযোগী হওয়া উচিত।

XS
SM
MD
LG