অ্যাকসেসিবিলিটি লিংক

আসিয়া বিবি খালাস পাবার পর পাকিস্তান জুড়ে প্রতিবাদ


Supporters of Muslim Student Organization (MSO) chant slogans during a protest after the Supreme Court overturned the conviction of a Christian woman sentenced to death for blasphemy against Islam, in Islamabad, Pakistan, Nov. 2, 2018.

ধর্ম অবমাননার দায় থেকে পাকিস্তানের সুপ্রিম কোর্ট একজন খ্রীষ্টান নারীকে মুক্তি দেয়ার পরও , কারাগার থেকে তাঁর মুক্তি বিলম্বিত হয়।বুধবার ঐ মামলা থেকে আসিয়া বিবি খালাস পাবার পর গোটা দেশ জুড়ে প্রতিবাদ হয়েছে। আজ শুক্রবার জুম্মার নামাজের পরও সেখানে বিক্ষোভ হয়। সামরিক বাহিনী বিক্ষোভকারীদের সতর্ক করে দিয়েছে যে তাদের ধৈর্যের বাঁধ ভেঙ্গে যাচ্ছে।

সামরিক মুখপাত্র আসিফ গফুর বলেছেন , আমরা আমাদের বিরুদ্ধে মন্তব্য সহ্য করে যাচ্ছি কিন্তু আইন ও সংবিধান অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। আমাদেরকে ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য করবেন না।বিবি , একজন দিনমজুর , যাকে এক মহিলার সঙ্গে ঝগড়ার পর গ্রেপ্তার করা হয়। ঐ মহিলার সঙ্গেই তিনি বরুই কুড়াচ্ছিলেন।আদালতে দেওয়া তাঁর বিবৃতিতে আসিয়া বিবি বলেন যে মহিলাদের সঙ্গে তাঁর তর্কাতর্কির পর , তারা তাঁর হাত থেকে পানি খেতে চায়নি কারণ তিনি একজন খ্রীষ্টান। পরে একজন তাঁর বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা জারি করেন।

এই মহিলাকে নির্দোষ ঘোষণা করে মুক্তি দেয়ার পর পাকিস্তানে আজ কথিত ইসলামি গোষ্ঠিগুলো তৃতীয় দিনের মতো বিক্ষোভ অব্যাহত রেখেছে। বিক্ষোভকারীরা টেলিভিশন ক্যামেরা ভেঙ্গে ফেলেছে। তেহরিকে লাব্বায়ক ইয়া রাসুলাল্লাহ নামের একটি গোষ্ঠি দেশের বিভিন্ন স্থানে রাস্তাঘাটে অবরোধ সৃষ্টি করেছে কিন্তু সংবাদ মাধ্যম এগুলো দেখাচ্ছে না কারণ পাকিস্তান সরকার এই সব ঘটনার ছবি দেখানোর ওপর টেলিভিশন চ্যানেলগুলোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

XS
SM
MD
LG