অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান যুক্তরাষ্ট্রকে সংঘাতের পথ পরিহার করতে বলেছে


ইংরেজি নতুন বছরের শুরুতে পাকিস্তান সম্পর্কে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর টুইট বার্তায় যে মন্তব্য করেছিলেন সে সম্পর্কে পাকিস্তান এক অনিশ্চয়তা এবং আঁচ অনুমানের মধ্যে রয়েছে যে যুক্তরাষ্ট্র শেষ পর্যন্ত পাকিস্তানের বিরুদ্ধে কী পদক্ষেপ নিতে পারে। ঐ টুইট বার্তায় ট্রাম্প বলেছিলেন যে যুক্তরাষ্ট্রের নেতাদের বোকা বানানো এবং আফগানিস্তানে আমেরিকান বাহিনী যে সব সন্ত্রাসীর বিরুদ্ধে লড়ছে তাদের পাকিস্তানে অভয় আশ্রয় দেবার জন্য সে দেশে সহায়তা প্রদান কমিয়ে আনার কথা বলেছেন।

ইসলামাবাদ সরকার এই মন্তব্যের নিন্দে করে বলেছে যে এটি হচ্ছে সম্পুর্ণভাবে অবিশ্বাস্য বিষয় এবং আফগানিস্তানকে স্থিতিশীল করা এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে একত্রে কাজ করার সংকল্প পুনর্ব্যক্ত করেছে। পাকিস্তানি নেতারা বলছেন যে আফগান ব্যর্থতার জন্য তারা পাকিস্তানকে বলির পাঠা হিসেবে ব্যবহার করছে।

এ দিকে ওয়াশিংটনে পাকিস্তানের রাষ্ট্রদূত আইজাজ আহমেদ চৌধুরী ভয়েস অফ আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে দুটি দেশকে পরস্পর সম্পৃক্ত থাকার এবং ঐ অঞ্চলে উত্তেজনা কিংবা অস্থিতিশীলতা সৃষ্টি হতে পারে এমন পদক্ষেপ পরিহার করার আহ্বান জানান। তিনি বলেন তাদের জাতীয় নিরাপত্তা বাহিনী পাকিস্তানের মাটিকে সন্ত্রাসী গোষ্ঠিমুক্ত করেছে এবং আফগানিস্তানকে স্থিতিশীল করার প্রচেষ্টায় পাকিস্তান যুক্তরাষ্ট্রের নের্তৃত্বধীন জোটকে প্রশ্নাতীত সমর্থন দিয়েছে।

XS
SM
MD
LG