অ্যাকসেসিবিলিটি লিংক

আরও কয়েকজন আফগান বন্দিকে মুক্তি দিল পাকিস্তান



পাকিস্তান বলছে যে তারা আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ার সুবিধার্থে সাতজন আফগান বন্দিকে মুক্তি দিচ্ছে।
শান্তি বৈঠক নিয়ে আলোচনা করতে ইসলামাদে আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সফরের দিন কয়েক পরই পাকিস্তান এই বন্দীমুক্তির ঘোষণাটি দেয়। মি কারজাই তার সফরের সময়ে সকল তালিবান নেতার মুক্তি চান যারা কোন অীভযোগ ছাড়াই পাকিস্তানে আটক আছেন।
গত বছরও ২৬ জন তালিবান বন্দিকে মুক্তি দেওয়া হয় । আফগানিস্তান ও পাকিস্তানের জন্যে জাতিসংঘের বিশেষ দূত জেমস ডবিন এ সপ্তার গোড়ার দিকে ভয়েস অফ আমেরিকাকে বলেন যে ইসলামাবাদ ও ওয়াশিংটন পরস্পর বিরোধী পক্ষকে শান্তি আলোচনার বিষয়ে একত্রে আনবার চেষ্টা করছে।
তিনি বলেন যে নেটো এবং যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থন সহ আফগান নিরাপত্তা বাহিনী আফগানিস্তানে ২০১৫ সাল থেকে নিরাপত্তা বিধান করতে পর্যাপ্ত ভূমিকা রাখবে। তবে তখনও হয়ত বিভিন্ন পর্যায়ের সহিংসতা চলবে। আর সে জন্যেই প্রয়োজন সফল বোঝা পড়ার প্রক্রিয়া।
আফগান নেতারা দীর্ঘ দিন ধরে এই অভিযোগ জানিয়ে এসছে যে প্রতিবেশি পাকিস্তান শীর্ষ তালিবান কমান্ডরদের আশ্রয় দিয়েছে এবং সে দেশের গোয়েন্দা সংস্থা আই এস আই বিদ্রোহীদের সীমান্ত পেরিয়ে স্থানীয় এবং যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন জোট বাহিনীর ওপর আক্রমণ চালানোর পরিকল্পনায় সহায়তা দিচ্ছে। পাকিস্তান অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে।
XS
SM
MD
LG