অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান:২৭ জন জঙ্গি আফগানিস্তানের কাছে হস্তান্তর


মঙ্গলবার পাকিস্তান এই তথ্য প্রকাশ করেছে যে তারা সম্প্রতি ২৭ জন তালিবান এবং হাক্কানি জঙ্গিকে বিচারের জন্যে আফগানিস্তানের কাছে হস্তান্তরিত করেছে। এর লক্ষ্য হচ্ছে পাকিস্তানের মাটি থেকে সীমান্তের ওপারে সন্ত্রাসী কার্যক্রম প্রতিহত করার প্রচেষ্টা। এই তথ্যটি এ পর্যন্ত ইসলামাবাদ সরকার গোপন রেখেছিল।

এ খবরটি এমন এক সময় প্রকাশ করা হলো যখন পাকিস্তানের বিরুদ্ধে এই অভিযোগ ক্রমশই বেড়ে চলেছে যে তালিবান এবং তাদের মিত্র হাক্কানি জঙ্গি চক্র কাবুলে সাম্প্রতিক বোমা বিস্ফোরণের পরিকল্পনা করেছে পাকিস্তানের ভেতরেই। ঐ সন্ত্রাসী হামলায় শত শত লোক হতাহত হয়েছে। এই খবরটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে আসন্ন বার্ষিক ভাষণের আগে প্রকাশ করা হলো । অনুমান করা হচ্ছে তিনি তাঁর ভাষণে , পাকিস্তানে সন্ত্রাসীদের অভয় আশ্রয়ের কথা উল্লেখ করবেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র মোহাম্মদ ফায়সাল বলেন যে একদল সন্দেহ ভাজন জঙ্গিকে নভেম্বর মাসে আফগান হেফাজতে দেওয়া হয়।

পাকিস্তানের এই তথ্য প্রকাশের ব্যাপারে আফগান কর্তৃপক্ষের কাছ থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি এবং ইসলামাবাদ সরকার হস্তান্তরিত ব্যক্তিদের পরিচিতি নিয়ে আলোচনা করেনি এবং এটাও জানায়নি যে তাদের মধ্যে কোন ঊর্ধ্বতন কমান্ডার ছিলেন।

XS
SM
MD
LG