অ্যাকসেসিবিলিটি লিংক

মুশাররফকে মৃত্যু দন্ড দেয়ার রায়ের সমালোচনা করেছে পাকিস্তানের সামরিক বাহিনী


মঙ্গলবার পাকিস্তানের একটি বিশেষ আদালত সে দেশের সাবেক প্রেসিডেন্ট এবং সামরিক শাসক পারভেজ মুশাররফকে বড় রকমের দেশদ্রোহিতার অভিযোগে দোষী সাব্যস্ত করে তাঁর মৃত্যুদন্ডের রায় দিয়েছে। এই প্রথম , পাকিস্তানের আদালতে কোন সামরিক একনায়কের বিচার এবং শাস্তির রায় ঘোষণা করা হলো।

General Qamar Javed Bajwa
General Qamar Javed Bajwa

তবে মঙ্গলবার রাতে আনুষ্ঠানিক এক বিবৃতিতে সামরিক বাহিনী বলেছে সশস্ত্র বাহিনীর সকলেই এই সিদ্ধান্তকে গভীর বেদনার সঙ্গে গ্রহণ করেছে। ঐ বিবৃতিতে বলা হয়েছে মুশাররফ , যিনি ৪০ বছর ধরে দেশের সেবা করেছেন , দেশ রক্ষার জন্য লড়াই করছেন , তিনি নিশ্চয়ই বিশ্বাসঘাতক হতে পারেন না। এই মামলাটি যে ভাবে পরিচালিত হয়েছে , এই বিবৃতিতে তার সমালোচনা করা হয়।

বর্তমানে দুবাইয়ে চিকিৎসারত মুশাররফ , ১৯৯৯ সালে এক সামরিক অভূত্থানে পাকিস্তানে ক্ষমতায় আসেন। তাঁর প্রাথমিক কার্যক্রমগুলো বিচার বিভাগের এবং পরে সংসদের মাধ্যমে আইনি অনুমোদন লাভ করে। তবে ২০০৭ সালে তিনি যে পাকিস্তানে জরুরি অবস্থা জারি করেছিলেন সে কারণে তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়। এই মামলা ২০১৪ সাল থেকেই চলছে । ২০১৬ সালে , সম্ভবত সামরিক বাহিনীর চাপেই , তাঁকে চিকিৎসার জন্য দেশ ছাড়তে দেয়া হয়। তার পর বিচার বিভাগ স্বাক্ষ্য দানের জন্য তাঁকে বার বার তলব করা সত্বেও স্বাস্থ্যের কথা বলে তিনি দেশে যাননি।

এ মাসে আরও আগের দিকে দুবাইয়ের একটি হাসপাতাল থেকে মুশাররফ আইনি প্রক্রিয়ার উপর তাঁর অনাস্থা প্রকাশ করেন এবং বলেন যে তাঁকে ঘটনার শিকার করা হচ্ছে। পাকিস্তানের প্রধান বিরোধীদলগুলো এই সিদ্ধান্তকে আগামিতে সামরিক অভুত্থানের বিরুদ্ধে প্রতিরোধ বলে স্বাগত জানিয়েছেন।

XS
SM
MD
LG