অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী অযোগ্য ঘোষিত


পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী বিদেশে তাঁর সম্পদের হিসেব লুকোনোর কারণে ইসলামাবাদের হাই কোর্ট তাঁকে ঐ পদ থেকে বরখাস্ত করেছে এবং সারাজীবনের জন্য এ ধরণের পদ গ্রহণ তাঁর জন্য নিষিদ্ধ করেছে।

ক্ষমতাচ্যূত পররাষ্ট্র মন্ত্রী খাজা আসিফের বিরুদ্ধে দেওয়া আজ ঘোষিত ঐ রায়ের ন’মাস আগে পাকিস্তানের সুপ্রিম কোর্ট একই রকম অভিযোগে তৎকালীন প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়।

ইসলামাবাদ হাইকোর্টের তিনজন বিচারকের এক প্যানেল সর্বসম্মতিক্রমে খাজা আসিফকে দোষী সাব্যস্ত করে। তিনি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে তাঁর চাকরির চুক্তির কথা লুকিয়ে রাখেন যার কারণে তিনি বিদেশি ব্যাংকের অঘোষিত আকাউন্টে মোটা অংকের টাকা পাচ্ছিলেন।

পাকিস্তানের নির্বাচনী আইন অনুযায়ী , প্রার্থিদের নির্বাচনে যোগ্য ঘোষিত হবার জন্য তাদের মনোনয়ন পত্রে স্থানীয় এবং বিদেশি সম্পত্তির হিসেব দিতে হয়। নেওয়াজ শরীফের ক্ষমতাসীন মুসলিম লীগ নেওয়াজের একজন ঘনিষ্ঠ সহযোগি খাজা আসিফ এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করার সংকল্প প্রকাশ করেছেন তবে আইন বিশেষজ্ঞরা এ থেকে ত্রাণ পাবার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন । তারা সংবিধানের সেই ধারা উল্লেখ করেছেন যার আওতায় হাই কোর্ট আসিফকে সারা জীবনের জন্য রাজনীতি করা থেকে নিষিদ্ধ করেছে।

XS
SM
MD
LG