অ্যাকসেসিবিলিটি লিংক

আজ প্যারিস জলবায়ু চুক্তির পঞ্চম বার্ষিকী উদযাপন করা হচ্ছে


প্যারিস জলবায়ু চুক্তির পঞ্চম বার্ষিকী উদযাপন উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের নেতারা আজ এক ভার্চুয়াল সমাবেশে মিলিত হচ্ছেন। এই জলবায়ু চুক্তিতে বিশ্বব্যাপী তাপমাত্রা এমন পর্যায়ে সীমিত রাখার কথা বলা হয়েছে যার উপরে গেলে তা মানবজাতির জন্য এক ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। আজকের এই সমাবেশের আয়োজন করেছে ফ্রান্স, ব্রিটেন, ইটালি, চিলি এবং জাতিসংঘ।এখানে প্রায় ৭০ টির ও বেশি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা বিশ্বের উষ্ণায়ন রোধে গ্রীন হাউজ গ্যাস নির্গমন কমানোর ব্যাপারে তাদের প্রতিশ্রুত প্রচেষ্টার কথা তুলে ধরবেন।

বিশেষজ্ঞরা বলছেন, আন্তর্জাতিক সম্প্রদায় যে প্রতিশ্রুতি তুলে ধরেছে তাতে দীর্ঘমেয়াদের জন্য জলবায়ু পরিবর্তনের সম্ভাবনায় উন্নতি লক্ষ্য করা যাচ্ছে এবং এই শতকের শেষ নাগাদ জলবায়ু পরিবর্তন মারাত্মক কোন অবস্থানে যাবে না। তবে আমাজন, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রে দাবদাহ, বাংলাদেশ ও পূর্ব আফ্রিকার বন্যা উত্তর মেরু অঞ্চলে রেকর্ড পরিমাণ তাপমাত্রা বেড়ে যাওয়ারই ফল।

আজকের এই সম্মেলনে যুক্তরাষ্ট্র ফেডারেল পর্যায়ে যোগ দিচ্ছে না কারণ প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের এই আমলেই যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি পরিত্যাগ করে। তবে যুক্তরাষ্ট্রের অঙ্গ রাজ্যের বহু গভর্ণর এবং ব্যবসায়িক নেতৃবৃন্দ এতে যোগ দে্বেন। নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এই চুক্তিতে আবার যোগ দেয়ার সংকল্প প্রকাশ করেছেন এবং ২০৫০ সাল নাগাদ যুক্তরাষ্ট্রের কার্বন নিষ্ক্রমণ নেট জিরোতে নামিয়ে আনার কথাও বলেছেন।

XS
SM
MD
LG