অ্যাকসেসিবিলিটি লিংক

পেলসি ২০২২ সালের অলিম্পিক্সের কুটনৈতিক বর্জন সমর্থন করেন


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলসি চীন সরকারের মানবাধিকার লংঘনের কারণে ২০২২ সালে বেঈজিং অলিম্পিক্সের কুটনৈতিক  বর্জনের ডাক দিয়েছেন।  পেলসি অবশ্য এ কথা বলেননি যে সমস্ত দেশ তাদের খেলোয়াড়দের শীতকালীন ঐ খেলা বর্জন করতে বলুক তবে তিনি মনে করেন যে বিশ্বের নেতৃবৃন্দের উচিত্ হবে শীতকালীন সেই খেলায় যোগ না দেয়া।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলসি চীন সরকারের মানবাধিকার লংঘনের কারণে ২০২২ সালে বেঈজিং অলিম্পিক্সের কুটনৈতিক বর্জনের ডাক দিয়েছেন। পেলসি অবশ্য এ কথা বলেননি যে সমস্ত দেশ তাদের খেলোয়াড়দের শীতকালীন ঐ খেলা বর্জন করতে বলুক তবে তিনি মনে করেন যে বিশ্বের নেতৃবৃন্দের উচিত্ হবে শীতকালীন সেই খেলায় যোগ না দেয়া। টম ল্যান্টোস মানবাধিকার কমিশন এবং চীন সম্পর্কিত কংগ্রেসের নির্বাহী কমিশনের শুনানির সময়ে ক্যালিফোর্নিয়ার এই ডেমক্র্যাট সদস্যা বলেন, “চীনে অলিম্পিক্স হচ্ছে তাতে কোন ভুল নেই এ রকম মনে করে আমরা এগিয়ে যেতে পারি না”। পেলসি বলেন বিশ্ব নেতৃবৃন্দের এই প্রতিযোগিতা দেখা উচিত্ নয় কারণ তাঁর কথায় , “ আপনারা যখন নিজেদের আসনে বসে খেলা দেখছেন তখন গণহত্যা চলছে”। তিনি বলেন এ ব্যাপারে নিশ্চুপ থাকা অমার্জনীয় ।

নিউ জার্সির রিপাবলিকান সদস্য ক্রিস স্মিথ মঙ্গলবারের শুনানির সূচনায় আন্তর্জাতিক অলিম্পক কমিটি এবং যুক্তরাষ্ট্রকে ২০২২ সালের খেলার জন্য অন্য কোন স্থান খুজতে বলছেন নতুবা এই অলিম্পিক্স বর্জন করতে বলছেন।

টোকিওতে এ বছরের বাতিল হওয়া গ্রীস্মকালীন অলিম্পিক্সের ছ’মাস পর ৪ঠা ফেব্রুয়ারি ২০২২ ‘এ ঐ অলিম্পিক্স শুরু হবার কথা।

XS
SM
MD
LG