অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রধান নিরাপত্তা চুক্তি থেকে সরে আসছে ফিলিপিন্স


ফিলিপিন্স জানিয়েছে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি প্রধান নিরাপত্তা চুক্তি থেকে সরে আসছে।পররাষ্ট্র সচিব টিওডোরো লকসিন জুনিয়র সোমবার এক টুইট বার্তায় ঘোষণা করেছেন যে প্রেসিডেন্ট রদ্রিগো ডুয়ের্তের নির্দেশে তিনি ম্যানিলায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ মিশনকে পরিদর্শন বাহিনী চুক্তির "সমাপ্তির নোটিস" পাঠিয়েছেন।

১৯৯৮ সালে স্বাক্ষরিত ভিজিটিং ফোর্সেস চুক্তিটি ঐ অঞ্চলে ফিলিপাইনের মাটিতে যুক্তরাষ্ট্রের বাহিনীকে সামরিক অনুশীলন এবং মানবিক মিশন পরিচালনা করার অনুমতি দেয়। ২০১৬ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে ডুয়ের্তে এই চুক্তি থেকে সরে আসার হুমকি দিচ্ছিলেন। সম্প্রতি ওয়াশিংটন সিনেটর রোনাল্ড ডেলা রোজার ভিসা বাতিল করার পরে এই সিদ্ধান্ত নেন তিনি। ডুয়ের্তে তার মাদকবিরোধী অভিযান শুরু করার সময় ডেলা রোসা ছিলেন পুলিশ প্রধান। ঐ সময় তার ঐ অভিযানে নির্বিচারে সন্দেহজনক মাদক ব্যবসায়ীদের হত্যা করার জন্য মানবাধিকার সংগঠন ও আন্তর্জাতিক সম্প্রদায় তীব্র নিন্দা জানায়।

ডেলা রোজার ভিসা বাতিলের বিষয়টি ডুয়ের্তের মাদকবিরোধী প্রচারণার অন্যতম প্রধান সমালোচক বিরোধী সেনেটর লায়লা ডি লিমার আটকের বিষয়টি জড়িত। চীন ও রাশিয়ার পক্ষ সমর্থনকারী ডুয়ের্তে ওয়াশিংটনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক থেকে সরে আসছেন।

XS
SM
MD
LG