অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের জাতীয় নিরাপত্তা আইনে হংকং ‘এ বিক্ষোভকারীরা গ্রেপ্তার


নতুন আইন কার্যকর হবার কয়েক ঘন্টার মধ্যেই একজন পুরুষ এবং একজন নারীকে গ্রেপ্তার করা হয় যারা হংকং এর স্বাধীনতার চিহ্ন প্রদর্শন করছিল। তা ছাড়া আরও ৭০ জন যারা বড় একটি প্রতিবাদকারী গোষ্ঠির অংশ ছিল, তাদেরও গ্রেপ্তার করা হয়।

হংকং এর পুলিশ চীনের কেন্দ্রীয় সরকার আরোপিত নতুন জাতীয় নিরাপত্তা আইনের অধীনে আজ এই প্রথম কয়েকজনকে গ্রেপ্তার করেছে। নতুন আইন কার্যকর হবার কয়েক ঘন্টার মধ্যেই একজন পুরুষ এবং একজন নারীকে গ্রেপ্তার করা হয় যারা হংকং এর স্বাধীনতার চিহ্ন প্রদর্শন করছিল। তা ছাড়া আরও ৭০ জন যারা বড় একটি প্রতিবাদকারী গোষ্ঠির অংশ ছিল, তাদেরও গ্রেপ্তার করা হয়। হংকং এর কসওয়ে বে ‘তে সমবেত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান এবং মরিচের গুড়ো ব্যবহার করে । পুলিশ বলছে নতুন জাতীয় নিরাপত্তা আইন লংঘন করে বে আইনী ভাবে সমবেত হবার জন্য এতে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

ব্রিটেন যে দিন চীনের কাছে হংকংকে হস্তান্তরিত করে তারই ২৩তম বার্ষিকীর দিন থেকে এই আইন কাযকর করা হয়। শহর কর্তৃপক্ষ এই হস্তান্তরের বার্ষিকী উপলক্ষে সমাবেশ নিষিদ্ধ করে করোনাভাইরাসের ঝুঁকির কথা বলে। এই নতুন আইনে চীনের কেন্দ্রীয় সরকার হংকং এ একটি জাতীয় নিরাপত্তা দপ্তর খুলতে পারবে ডার লক্ষ্য হবে রাষ্ট্রীয় শক্তির বিরুদ্ধে বিদ্রোহ, সন্ত্রাসবাদ, বিচ্ছিন্নতাবাদ কিংবা বিদেশী বাহিনীর সঙ্গে সংযুক্ত হবার বিষয়গুলোর মোকাবিলা করা। এতে যারা দোষী প্রমাণিত হবে তাদেরকে কয়েক বছর থেকে শুরু করে যাবজ্জীবন কারাদন্ড দেয়া যাবে এবং বিচারের জন্য চীনের মূল ভূখন্ডে পাঠানো যাবে। হংকং এর প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বলেন এই আইন পাশ হওয়ায় এই শহরের জন্য গুরুত্ব পূর্ণ অগ্রগতি।

XS
SM
MD
LG