অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এবং চেক প্রধানমন্ত্রী আজ বৈঠক করছেন


পররাষ্ট্র মন্ত্রী পম্পেও এবং প্রধানমন্ত্রী ব্যাবিস পরমাণু শক্তি বিষয়ক সহযোগিতা এবং Three Seas Initiative নিয়ে আলোচনা করবেন। 

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও আজ মধ্য ইউরোপে তাঁর সপ্তাহব্যাপী সফরের দ্বিতীয় দিনে প্রাগে চেক প্রধানমন্ত্রী আন্ড্রেজ ব্যাবিসের সঙ্গে বৈঠক করবেন। পররাষ্ট্র মন্ত্রী পম্পেও এবং প্রধানমন্ত্রী ব্যাবিস পরমাণু শক্তি বিষয়ক সহযোগিতা এবং Three Seas Initiative নিয়ে আলোচনা করবেন। এই Three Seas Initiative হচ্ছে এমন একটি রাজনৈতিক প্ল্যাটফর্ম যা অবকাঠামো , জ্বালানি এবং ডিজিটাল সংযুক্তির প্রকল্পগুলোতে সহায়তা প্রদান করে মধ্য ও পূর্ব ইউরোপের দেশগুলোর মধ্যে যোগসুত্রের আরও উন্নয়ন সাধন করতে পারে। এই উদ্যোগের নাম করা হয়েছে ঐ অঞ্চলের সীমানা নির্ধারণকারী তিনটি সাগর অবলম্বনে। এই সাগরগুলো হচ্ছে বল্টিক ,অ্যাড্রিয়াটিক এবং কৃষ্ণ সাগর।

পম্পেও পরে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং পররাষ্ট্র নীতি নিয়ে চেক সংসদের সেনেটে ভাষণ দেবেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে দিনে আরও আগের দিকে যুক্তরাষ্ট্রের এই প্রধান কুটনীতিক যুক্তরাষ্ট্র এবং চেক প্রজাতন্ত্রের টেক কোম্পানীগুলোর নেতাদের সঙ্গে গোলটেবিল বৈঠকে অংশ নেন যেখানে যুক্তরাষ্ট্রের বিনিয়োগের সুবিধে তুলে ধরা হয়। সেখানে চেকদের জন্য বিনিয়োগের স্থান হিসেবে যুক্তরাষ্ট্র যে আকর্ষনীয় হতে পারে সেই কথাটি তুলে ধরা হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী এমন এক সময় এই সফর করছেন যখন ট্রাম্প প্রশাসন ইউরোপে রাশিয়া ও চীনের ভূ-রাজনৈতিক প্রতিযোগিতার মোকাবিলা করার মুখোমুখি।

XS
SM
MD
LG