অ্যাকসেসিবিলিটি লিংক

পম্পেও সুদানে ইসরাইলের সঙ্গে সে দেশের স্বাভাবিক সম্পর্কের কথা বলেন


পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান ওরটেগাস এক বিবৃতিতে বলেছেন দুই নেতা ইসরাইল -সুদান দ্বিপাক্ষিক সম্পর্কের অব্যাহত ঘনিষ্ঠতা সম্পর্কে আলোচনা করেন। ওরটেগাস বলেন তাঁরা অসামরিক অন্তরবর্তী সরকার এবং গণতন্ত্রের পথে সুদানের যাত্রাকে সেনাবাহিনীর অব্যাহত সমর্থনের গুরুত্ব নিয়েও আলোচনা করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও মঙ্গলবার খার্তুমে সুদানের সার্বভৌম পরিষদের সভাপতি জেনারেল আবদুল ফাতাহ এল বুরহানের সঙ্গে বৈঠক করেছেন। ট্রাম্প প্রশাসন চাইছেন আরব রাষ্ট্রগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক যেন স্বাভাবিক হয়। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান ওরটেগাস এক বিবৃতিতে বলেছেন দুই নেতা ইসরাইল -সুদান দ্বিপাক্ষিক সম্পর্কের অব্যাহত ঘনিষ্ঠতা সম্পর্কে আলোচনা করেন। ওরটেগাস বলেন তাঁরা অসামরিক অন্তরবর্তী সরকার এবং গণতন্ত্রের পথে সুদানের যাত্রাকে সেনাবাহিনীর অব্যাহত সমর্থনের গুরুত্ব নিয়েও আলোচনা করেন। তা ছাড়াও পম্পেওর সফর সূচীতে রয়েছে সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদকের সঙ্গে বৈঠক।

পম্পেও সোমবার তাঁর সফর শুরু করেন ইসরাইল থেকে যেখানে তিনি বলেন সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্ভাব্য কোন চুক্তি হলেও, যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে ইসরা্‌ইলের সামরিক সুবিধা নিশ্চিত করবে । তিনি বলেন ইসরাইলকে গুণগত সামরিক সুবিধা দেয়াটা যুক্তরাষ্ট্রের আইনগত দায়িত্ব তবে আমাদের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের ও কুড়ি বছরেরও বেশি সময়ের সামরিক সম্পর্ক রয়েছে।

যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কুটনীতিকের মধ্যপ্রাচ্য সফরের আগেই, এ মাসের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু এই চুক্তিকে ঐ অঞ্চলে এক নতুন যুগের সূচনা বলেছেন। তবে ফিলিস্তিনী কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন চুক্তিটি ফিলিস্তিনীদের প্রতি বিশ্বাসঘাতকতা।

XS
SM
MD
LG