অ্যাকসেসিবিলিটি লিংক

পম্পেও: সম্পুর্ণ পরমাণু অস্ত্রমুক্ত না হওয়া পর্যন্ত উত্তর কোরিয়ার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে না


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের একটি রিপোর্ট খন্ডন করেছেন। ঐ প্রতিবেদনে বলা হয়েছে যে এ সপ্তায় সিঙ্গাপুরে অনুষ্ঠিত কিম জং ঊনের সঙ্গে শীর্ষ বৈঠকে ডনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার উপর থেকে নিষেধাজ্ঞা ক্রমন্বায়ে তুলে নিতে রাজি হয়েছেন। পম্পেও বলছেন যে এই প্রক্রিয়ার বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে ট্রাম্প খুব পরিস্কার ভাবেই বলেছেন।

সরকারি Korean Central News Agency (KCNA) বলেছে যে দু দেশের মধ্যকার সম্পর্ক উন্নয়নের সাথে সাথে ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রস্তাব দিয়েছেন যাতে এ রকম আভাষ পাওয়া যাচ্ছে যে পারমানবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার বিভিন্ন পর্যায়ে এই ছাড় দেওয়া হবে।

সোওলে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী কাং কিয়ং হুয়া এবং জাপানের পররাষ্ট্র মন্ত্রী তারো কোরোকে নিয়ে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী বলেন যে ট্রাম্প প্রশাসন আগেকার প্রেসিডেন্টদের ঐ ভুলের পুনরাবৃত্তি করবে না যার ফলে পিয়ংইয়ং সরকার পুরস্কৃত হয়েছে , পারমানবিক নিরস্ত্রীকরণে আশ্বাস দিয়েই। তিনি বলেন সেই সময়ে পুরোপুরি পরমাণু অস্ত্র পরিহারের আগেই অর্থনৈতিক সাহায্য দেওয়া হচ্ছিল। প্রেসিডেন্ট ট্রাম্প এই বিষয়টি স্পষ্ট করেই বলেছেন।

প্রেসিডেন্ট বলেছেন হোয়াইট হাউসে ২০২১ সালে তাঁর প্রথম মেয়াদ শেষ হবার আগেই , যুক্তরাষ্ট্র জানতে চায় কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করতে উত্তর কোরিয়া যাচাই যোগ্য ব্যবস্থা নিয়েছে।

.

XS
SM
MD
LG