অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান চুক্তি সম্পর্কে এখনও কোন সিদ্ধান্ত হয়নি: পম্পেও


যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও তাঁর কুটনৈতিক কাজ শুরু করেন ব্রাসেলস এ নেটো পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে যোগ দিয়ে এবং তার পর আজ তিনি মধ্যপ্রাচ্যের তিনটি দেশ ভ্রমণ করছেন ।

তিন দিনের এই সফরে তিনি সৌদি আরব , ইসরাইল এবং জর্দানে থামবেন এবং আশা করা হচ্ছে যে যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোকে তিনি ইরানের প্রতি যুক্তরাষ্ট্রের নীতি সম্পর্কে অবহিত করবেন।

গতকাল পম্পেও বলেন যে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইরান চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেবেন কী না সে সম্পর্কে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি আরও জানান যে এ ব্যাপারে আলাপ আলোচনা চলছে।

পম্পেও তাঁর এই নতুন দায়িত্ব পাবার পর , এক সংবাদ সম্মেলনে বলেন এই চুক্তির ত্রুটি বিচ্যূতি ঠিক না হলে , মে মাসের পর প্রেসিডেন্ট এই চুক্তিতে থাকবেন বলে মনে হয় না।

পম্পেও বলেন যে এই পরমাণু চুক্তি যা Joint Comprehensive Plan of Action বা JCPOA নামে পরিচিত সেটি নিয়ে নেটোতে তাঁর সহপক্ষদের সঙ্গে আলোচনা করেছেন। পররাষ্ট্র মন্ত্রী বলেন মধ্য প্রাচ্য সফরের সময়েও এই প্রসঙ্গটি আলোচ্যসূচির শীর্ষে থাকবে। পম্পেও পশ্চিমি গণতন্ত্রের ওপর রাশিয়ার আক্রমণ মোকাবিলা, ইউক্রেন, উত্তর কোরিয়া এবং পররাষ্ট্র দপ্তরের মনোবল সম্পর্কেও প্রশ্নের জবাব দেন।

XS
SM
MD
LG