অ্যাকসেসিবিলিটি লিংক

চীন সম্পর্কে পম্পেও’র আজ আরো কিছু বক্তব্য


File Photo

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও আজ বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ায় চীন সম্পর্কে এমন এক সময় ভাষণ দিতে যাচ্ছেন যখন এই দু দেশের মধ্যে উত্তেজনা তুঙ্গে রয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও আজ বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ায় চীন সম্পর্কে এমন এক সময় ভাষণ দিতে যাচ্ছেন যখন এই দু দেশের মধ্যে উত্তেজনা তুঙ্গে রয়েছে। পররাষ্ট্র দপ্তর জানিয়েছে পম্পেওর ভাষণের শিরোনাম হচ্ছে , “কমিউনিস্ট চীন এবং মুক্ত বিশ্বের ভবিষ্যৎ”। এ দিকে এরই মধ্যে গতকাল যুক্তরাষ্ট্র হিউস্টনে চীনা কনসুলেট বন্ধ করার আদেশ দিয়ে বলেছে আমেরিকার ধী -সম্পদ এবং আমেরিকার নিজস্ব তথ্য সুরক্ষার জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে।

গতকাল ডেনমার্ক সফরের সময়ে পম্পেও বলেন , “ চীনের কমিউনিস্ট পার্টি কি আচরণ করবে সে ব্যাপারে আমরা আমাদের পরিস্কার প্রত্যাশা ব্যক্ত করছি আর যদি তারা সেটা না করে আমরা এমন ব্যবস্থা নেবো যাতে করে আমেরিকার জনগণ, আমাদের নিরাপত্তা , আমাদের জাতীয় নিরাপত্তা এবং আমাদের অর্থনীতি ও চাকরি সুরক্ষিত রাখা যায়। চীন যুক্তরাষ্ট্রের ঐ ব্যবস্থা গ্রহণকে রাজনৈতিক উস্কানি বলে প্রত্যাখ্যান করেছে এবং যে তারা বৈধ এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে এর জবাব দেবে।

ওয়াশিংটনে চীনা দূতাবাস এক বিবৃতিতে বলেছে “এমন চরম ও অযৌক্তিক পদক্ষেপ যা কীনা চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের জন্য অন্তর্ঘাতমূলক, তাকে চীন কঠোর নিন্দে জানাচ্ছে এবং কঠোর ভাবে এর বিরোধীতা করছে ”। তারা আরও বলে, “যুক্তরাষ্ট্রের অভিযোগ ভিত্তিহীন , বানোয়াট এবং যে অজুহাত তারা দিচ্ছে তা কষ্ট-কল্পিত এবং অগ্রহণযোগ্য”।

XS
SM
MD
LG