অ্যাকসেসিবিলিটি লিংক

ভেদাভেদ ভুলে সকলের মঙ্গলে কাজ করার আহবান পোপ ফ্র্যান্সিসের


পোপ ফ্র্যান্সিস যুক্তরাষ্ট্র কংগ্রেস এবং আমেরকিনদের উদ্দেশ্যে সকল ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্ববোধ ও সংহতির চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকলের কল্যান ও মঙ্গলে কাজ করার আহবান জানিয়েছন।

তিনিই প্রথম রোমান ক্যাথলিক ধর্মীয় নেতা যিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণ দিলেন। পরিপূর্ন কংগ্রেসে মুহুর্মুহু করতালির মধ্য দিয়ে পোপ ফ্র্যান্সিস তাঁর ৫০ মিনিটের ভাষণ সম্পন্ন করেন। যুক্তরাষ্ট্রসহ সমসগ্র বিশ্বে তার ভাষণ টেলিভশেন প্রত্যক্ষ্য করেন লক্ষ কোটি মানুষ।

“একটি রাজনৈতিক সমাজ টেকসই হয় তখন, যখন সর্ব সাধারনের স্বার্থে কাজ করা হয়; বিশেষ করে যারা দুর্বল ও যাদের জীবন ঝুঁকির মুখে তাদের জন্যে যখন কাজ করা হয়। আইন কানুন পরিচালিত হয় মানুষের কল্যানের স্বার্থে”; পোপ একথা বলেন তাঁর বক্তব্যে।

কংগ্রেস সদস্যদের উদ্দেশ্য তিনি বলেন, “কংগ্রস সদস্য হিসাবে আপনাদের দায়িত্ব রয়েছে আপনাদের কর্মকান্ডের মাধ্যমে এই দেশকে সচল রাখার, জাতি হিসাবে গড়ে তুলবার। সর্বসাধারনের জন্যে কাজ করে, আপনাদেরকে আপনাদের নাগরিকদের মর্যাদা সুরক্ষা ও সংরক্ষন করতে হবে। আর তাই হচ্ছে রাজনীতির প্রধান লক্ষ্য”।

পোপের ঐ অনুষ্ঠানে সেনেট ও কংগ্রেস সদস্যরা একতে অংশ নেন। সেখানে উপস্থিত ছিলেন বিচারপতিবৃন্দ, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, প্রসিডেন্ট বারাক ওবামার কেবিনেট সদস্যবৃন্দ ও সেনা কর্মকর্তাবৃন্দসহ যুক্তরাষ্ট্র সরকারের শীর্ষ কর্মকর্তারা।

পোপ ফ্র্যান্সিসের বক্তব্য শুরুর আগে হাউজ স্পিকার জন বেয়নার শশ্রদ্ধ চিত্তে পোপের নাম ঘোষণা করেন।

এর আগে বুধবার গীর্জার ঘন্টাদ্ধনি আর হাজারো কন্ঠের আওয়াজের মধ্য দিয়ে পোপ ফ্রান্সিস যুক্তরাষ্ট্রের The Catholic University of America তে তার প্রথম জনসমাবেশে আসলেন।

ক্যাথলিক ইউনিভার্সিটির ডিসি ক্যাম্পাসে হাজারো ভক্তের পাপা ফ্র্যান্সিসকো ধ্ধনির মধ্য দিয়ে তিনি সমাবেশ স্থলে প্রবেশ করেন।

Basilica of the National Shrine of the Immaculate Conception এর বাইরের ওই সমাবেশে দেশের বিভিন্ন স্থান থেকে আসেন হাজার হাজার মানুষ। তারা আগে থেকই ওই অনুষ্ঠানের টিকেট সংগ্রহ করছিলেন।

এর আগে পোপ ফ্রান্সিস মোটরকেডে প্যারেডে অংশ নেন, হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করেন। বৈঠকের আগে হোয়াইট হাউস প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে আনুমানিক পনেরো হাজার অভ্যাগতের উপস্থিতিতে প্রেসিডেন্ট ওবামা পোপ ফ্রান্সিসকে স্বাগত: জানিয়ে বলেন-কি সুন্দর এ দিন,ঈশ্বর আমাদের জন্যে দিয়েছেন-বলেন, পৌপের বানী এ গোটা দেশে- সারা বিশ্বের মানুষকে প্রেম-ভালোবাসার বারতা-আশার বানী শুনিয়েছে-উদ্দীপিত করেছে।

XS
SM
MD
LG