অ্যাকসেসিবিলিটি লিংক

পোপ ফ্রান্সিসের সঙ্গে শিয়া নেতা সিস্তানির বৈঠক


বিশ্বের রোমান ক্যাথলিক নেতা পোপ ফ্রান্সিস আজ ইরাকে, শিয়া মুসলমানদের শীর্ষ নেতা গ্র্যান্ড আয়াতুল্লাহ আলী সিস্তানির সঙ্গে দেখা করেছেন। ৮৪ বছর বয়সী এই খ্রীষ্টান পোপের ৯০ বছর বয়সী আল সিস্তানির সঙ্গে পবিত্র নাজাফ শহরে তাঁর অত্যন্ত সাধারণ বাড়িতে এই বৈঠক হয়। আল সিস্তানি বলেন, অন্যান্য ইরাকিদের মতো খ্রীষ্টানদেরও একই রকম অধিকার রয়েছে এবং তাদের জীবনও শান্তিপূর্ণ থাকা উচিত্। শিয়াপন্থি ইসলামের একজন অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি হচ্ছেন আল সিস্তানি এবং তিনি ইরাকের ভেতরে ও বাইরে যথেষ্ট প্রভাব খাটিয়ে থাকেন।

ইরাকি খ্রীষ্টানরা আশা করছেন আলী সিস্তানির এই বিবৃতি এবং ফ্রান্সিসের একত্রে বসবাস বিষয়ক বার্তা, প্রধানত: সেই মুসলিম দেশে তাদের জীবন যাত্রা সহজ করে তুলবে। সেখানে তারা প্রায়ই শিয়া মিলিশিয়াদের হামলার সম্মুখীন হন। নাজাফে একজন ধর্মীয় কর্মকর্তা দ্য এসোসিয়েটেড প্রেসকে বলেন, এই বৈঠক ছিল একটি ব্যক্তিগত বৈঠক, যেমনটি আর কখনও ইতিহাসে হয়নি এবং তা আগেকার যে কোন সফরের সমতূল্য নয়।

আল সিস্তানির সঙ্গে বৈঠকের পর, ফ্রান্সিস প্রাচীন শহর ঊর‘এ আন্ত-ধর্মীয় বৈঠকে যোগ দেন এবং শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য আবার আহ্বান জানান। তিনি বলেন, “এই স্থানে যেখানে আমাদের ধর্মের জন্ম, আমাদের আদি পিতা ইব্রাহিমের জন্ম, আমাদের এটাই নিশ্চিত করতে হবে যে, ঈশ্বর দয়াবান এবং ধর্মের সব চেয়ে বড় অবমাননা হয় যদি আমরা তাঁর নামেই আমাদের ভাই ও বোনদের ঘৃণা করি”।

XS
SM
MD
LG