অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেন সামাজিক নিরাপত্তা বলয় ব্যয় পরিকল্পনা চূড়ান্ত করার চেষ্টা করছেন


প্রেসিডেন্ট জো বাইডেন ডেলাওয়ার যাবার আগে হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন। অক্টোবর ০২, ২০২১।
প্রেসিডেন্ট জো বাইডেন ডেলাওয়ার যাবার আগে হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন। অক্টোবর ০২, ২০২১।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার ডেলাওয়ারে তাঁর বাসায় দুইজন গুরুত্বপূর্ন সেনেটরের সঙ্গে সামাজিক নিরাপত্তা বলয় এবং জলবায়ু নিয়ন্ত্রণ ব্যয় পরিকল্পনার বিশদ বিবরণ সম্পূর্ন করার লক্ষ্যে বৈঠক করছেন, যাতে তা সোমবারের মধ্যে কংগ্রেসের সামনে তুলে ধরা যায়।

বাইডেন, সেনেটের ডেমোক্রেটিক নেতা চাক শুমার ও ওয়েস্ট ভার্জিনিয়ার সেনেটর জো ম্যানচিনের সঙ্গে বৈঠক করছেন। প্রেসিডেন্টের ৩.৫ ট্রিলিয়ন ডলারের মূল পরিকল্পনায় কাটছাটের আহ্বান জানানো গুরুত্বপূর্ন দুই আইন প্রণেতার মধ্যে ম্যানচিন একজন। প্রেসিডেন্ট ঐ পরিকল্পনায় পাঁচ দশকের মধ্যে আমেরিকান পরিবারগুলোকে সবচেয়ে বেশি সরকারি সুবিধা দেবার প্রস্তাব দিয়েছেন।

১০০ সদস্যের সেনেটে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের সমান সংখ্যক সদস্য থাকায় ডেমোক্রেটিক ককাসের সবচেয়ে মধ্যপন্থী দুই সদস্য ম্যানচিন এবং অ্যারিজোনার সেনেটর কারস্টেন সিনেমার নীতিগত সহমত এবং ভোট আইনটি পাশের মূল চাবিকাঠি। কারণ সমান সংখ্যক ভোট পড়লে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের ভোটে আইনটি পাশ হতে পারে। বর্তমানে কোন রিপাবলিকান আইনটি সমর্থন করছে না।

বাইডেন আশা করছেন, তিনি এই সপ্তাহে একটি চুক্তিতে পৌঁছাতে পারবেন, যা প্রায় ২ ট্রিলিয়ন ডলার বা তার চেয়ে কম ব্যয়ের পরিকল্পনা হবে বলে তিনি স্বীকার করেছেন।

XS
SM
MD
LG