অ্যাকসেসিবিলিটি লিংক

নওরোজ উপলক্ষে প্রেসিডেন্ট ডনাল্ড জে ট্রাম্পের বাণী


পৃথিবীর বিভিন্ন জায়গায় যাঁরা প্রাচীন উৎসব নওরোজ পালন করছেন আমি তাঁদের সবাইকে আমার শুভেচ্ছা জানাচ্ছি । ইরানি , ইরাকি , তুর্কি , দক্ষিণ এশীয় এবং মধ্য এশীয় লক্ষ লক্ষ লোক বসন্তের আগমন উপলক্ষে বছরের এই সময়টা তাঁদের স্বজনদের সঙ্গে মিলিত হবেন।

ফারসি ভাষায় নওরোজ মানে হচ্ছে নতুন দিন। এটি নতুন দিনের সূচনা উদযাপনের অনুষ্ঠান , এমন একটি আবেগ যা বিশেষত বহু ইরানির জন্য অর্থবহ যারা কী না সাম্প্রতিক দশকগুলোতে আমাদের এই দেশে এসছেন , এই মুক্ত ভূমিতে নতুন করে জীবন যাপনের জন্য।

বহু বছর ধরে আমি ইরানি –আমেরিকানদের সঙ্গে চমৎকার বন্ধুত্ব উপভোগ করেছি । তাঁরা হচ্ছেন আমাদের দেশের সমসাময়িক ইতিহাসের সব চেয়ে সফল অভিবাসী । তাঁরা বিভিন্ন ধর্মীয় পটভূমি থেকে এসছেন যাদের মধ্যে রয়েছেন মুসলিম , ইহুদি , খ্রীষ্টান , অগ্নি-উপাসক এবং বা’হাই কিন্তু তাঁরা সকলেই তাঁদের পুর্বপুরুষের ঐতিহ্যকে ভালোবাসেন।

প্রাচীন পারস্য সাম্রাজ্যের একজন নেতা , সাইরাস , দ্য গ্রেট ‘এর একটি বিখ্যাত উক্তি হচ্ছে “ স্বাধীনতা , মর্যাদা এবং সম্পদের সমন্বেয় মানব সমাজে আসে সব চেয়ে বড় রকমের আনন্দ। আপনি যদি এই তিনটি বিষয়ে আপনার জনগণকে দান করে যান , তাদের ভালোবাসা কখনই শেষ হবে না”।

আমেরিকান জনগণের পক্ষে , ইরানি জনগণকে এবং বিশ্বব্যাপী যারা নওরোজ উদযাপন করছেন তাঁদেরকে আমি স্বাধীনতা , মর্যাদা এবং সম্পদের জন্য শুভকামনা জানাচ্ছি।

XS
SM
MD
LG