অ্যাকসেসিবিলিটি লিংক

ডনাল্ড ট্রাম্প ও হিলারী ক্লিনটন অর্থনীতি নিয়ে নিজ নিজ পরিকল্পনার অবতারনা করেন


যুক্তরাষ্ট্রে, প্রেসিডেন্ট পদপ্রার্থী ডনাল্ড ট্রাম্প ও হিলারী ক্লিনটন অর্থনীতি ও দেশের বাইরে এ্যামেরিকার ভূমিকা নিয়ে ভিন্নতর প্রেক্ষিতে নিজ নিজ পরিকল্পনার অবতারনা করেন গতকাল সোমবার রাতে, সম্ভাব্য ভোটারদের উপস্থিতিতে। তাঁরা তাঁদের পরস্পর বিরোধী পরিকল্পনা নিয়ে আলোচনা করেন তাঁদের মধ্যে মোট যে তিনটি বিতর্ক হবার কথা তারই প্রথমটিতে। নিউ ইয়র্কের হপস্ট্রা য়ুনিভার্সিটীতে ঐ বিতর্কের আয়োজন করা হয়।

ট্রাম্প বলেন, আগের অনেক বারের মতো এবারেও যে, প্রেসিডেন্ট হিসেবে দেশ পরিচালনার জন্যে যে শারিরিক-মানসিক তেজদৃপ্ততার দরকার হয় , ক্লিনটনের তা নেই। বলেন- তাঁর যে নীতিআদর্শ তাতে দেশকে বহূবিধ হুমকির মুখোমুখি নিয়ে দাঁড় করাবে- ইসলামিক স্টেইট যে হূমকি সৃষ্টি করে তার সম্মুখিন করবে দেশকে।

ক্লিনটন, তাঁর প্রতিদ্বন্দী প্রার্থী ট্রাম্পের অর্থনৈতিক পরিকল্পনার উল্লেখে বলেন- তাঁর ঐ পরিকল্পনায় ফায়দা হবে বিত্তশালীদের- মধ্যবিত্ত শ্রেনীর নয়। বলেন-তিনি তাঁর ট্যাক্স রিটার্নের কাগজপত্রে বিধৃত বিবরণ প্রকাশ করতে চান না একারণে যে সম্ভবত: অতোখানি বিত্তের অধিকারী তিনি নন – যতটা তিনি বলে থাকেন নিজের সম্পর্কে। অথবা এও হতে পারে যে তিনি এমোন কিছু গোপন করতে চান- যা কিনা নির্বাচিত হলে পর স্বার্থের সংঘাত রুপে উঠে আসতে পারে।

ক্লিনটন তাঁর অভিজ্ঞতার উল্লেখে শতাধিক দেশ ভ্রমনের বিবরণ তুলে ধরেন—পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে শান্তি পরিক্লপনা নিয়ে নিস্পত্তি আলোচনা পরিচালনার কথা বলেন- অস্ত্রবিরতি রফার উল্লেখ করেন।

XS
SM
MD
LG