অ্যাকসেসিবিলিটি লিংক

পৃথিবীকে সম্ভাব্য বিপর্যয় থেকে রক্ষা করতে হবে


Dr Mohammad Yunus

ভবিষ্যৎ পৃথিবীকে সম্ভাব্য বিপর্যয় থেকে রক্ষা করতে শিক্ষাবিদ গবেষকদের চালকের ভুমিকায় অবতীর্ণ হওয়ার আহবান জানিয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর মুহম্মদ ইউনুস। জার্মানির ওল্ফসবার্গে সোস্যাল বিজনেস একাডেমিয়া কনফারেন্সে দেয়া বক্তৃতায় তিনি বলেন, বিশ্বে সম্পদের কেন্দ্রীভুত হওয়ার প্রবণতা একটি টাইমবোমার মতো অবস্থার দিকে যাচ্ছে। এটি যে কোন মুহুর্তে বিস্ফোরণ হয়ে সর্বনাশ ডেকে আনতে পারে। একইভাবে পরিবেশ দূষণও হতে পারে ধ্বংসের আরেক কারণ। তাই বিলম্ব না করে ভবিষ্যৎ পৃথিবীর রক্ষার চালকদের তৈরি হতে হবে।

বিখ্যাত গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ভক্সওয়াগনের সদর দপ্তরে মঙ্গলবার শুরু হওয়া দুই দিনের সম্মেলনের আয়োজক ইউনুস সেন্টার ও গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাব। সামাজিক ব্যবসায় আন্ত:বিভাগীয় ও আন্তর্জাতিক গবেষণাকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে এ কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে। ১২টি দেশ থেকে ইউনুস সোস্যাল বিজনেস সেন্টারের প্রতিনিধি হিসেবে প্রায় ১৫০ জন শিক্ষাবিদ ও গবেষক এতে অংশ নিচ্ছেন। কনফারেন্সে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, স্বাস্থ্য, শিক্ষা ও প্রশিক্ষণ, প্রযুক্তি, সামাজিক ব্যবসায় অর্থায়নসহ বিভিন্ন বিষয়ে মোট ১৯টি গবেষণা প্রতিবেদন উপস্থাপন হবে। নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুস কনফারেন্সের উদ্বোধন করেন।প্রফেসর ইউনুস সম্ভাব্য বিপর্যয় থেকে পৃথিবীকে রক্ষায় শিক্ষাবিদ ও গবেষকদের পথরেখা ঠিক করারও পরামর্শ দেন।

কনফারেন্সের আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে বিশ্বের ২৮টি দেশে মোট ৬৪টি ইউনুস সোস্যাল বিজনেস সেন্টার রয়েছে। এছাড়া, বিশ্বের বিভিন্ন দেশের আরো ৪৫টি বিশ্ববিদ্যালয় ইউনুস সোস্যাল বিজনেস সেন্টার চালু করতে আগ্রহ প্রকাশ করেছে।

জার্মানির ওল্ফসবার্গ থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00

XS
SM
MD
LG