অ্যাকসেসিবিলিটি লিংক

প্রয়াত বিচারপতি গিন্সবার্গের মরদেহের প্রতি সর্বসাধারারণের সম্মান প্রদর্শন


সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের প্রতি আজ তাঁর সহকর্মী, বন্ধু এবং ভক্তরা শেষ শ্রদ্ধা নিবেদন করেবেন। আজ নিজস্ব অনুষ্ঠানের জন্য গিন্সবার্গের মরদেহ সুপ্রিম কোর্ট ভবনের গ্রেট হল এ নিয়ে আসা হবে। ঐ অনুষ্ঠানে যোগ দেবেন তাঁর পরিবারের সদস্যবৃন্দ এবং সহকর্মী বিচারকরা।

সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের প্রতি আজ তাঁর সহকর্মী, বন্ধু এবং ভক্তরা শেষ শ্রদ্ধা নিবেদন করেবেন। আজ নিজস্ব অনুষ্ঠানের জন্য গিন্সবার্গের মরদেহ সুপ্রিম কোর্ট ভবনের গ্রেট হল এ নিয়ে আসা হবে। ঐ অনুষ্ঠানে যোগ দেবেন তাঁর পরিবারের সদস্যবৃন্দ এবং সহকর্মী বিচারকরা। তার পর তাঁর শবাধারটি বৃহস্পতিবার পর্যন্ত সকলের পরিদর্শনের জন্য ভবনের সামনের সিঁড়ির উপর রাখা হবে । সেটি ঐ একই কাঠের মাঁচার উপর রাখা হবে ১৮৬৫ সালে নিহত প্রেসিডেন্ট আব্রাহম লিংকনের শবাধারটি যেখানে রাখা হয়েছিল।

শুক্রবার তাঁর প্রতি আরও শ্রদ্ধা নিবেদন করা হবে। তাঁর শবদেহ রাস্তার অপর পারে যুক্তরাষ্ট্রের আইন পরিষদ ভবন বা ক্যাপিটল ভবনে নিয়ে যাওয়া হবে এবং সেখানে স্ট্যাটুটিয়ারি হলে তাঁর মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় রাখা হবে। তিনিই হচ্ছেন প্রথম নারী যাঁর প্রতি এই বিশেষ সম্মান প্রদর্শন করা হচ্ছে । আমন্ত্রিত অতিথীদের আনুষ্ঠানিক দর্শনের পর জনসাধারণের দর্শনের জন্য জায়গাটি খুলে দেওয়া হবে। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের এক বিবৃতিতে জানানো হয়েছে যে নিজস্ব অনুষ্ঠানে আগামি সপ্তায় গিন্সবার্গকে আর্লিংটন ন্যাশনাল কবরস্থানে সমাহিত করা হবে। সেখানেই শায়িত আছেন প্রেসিডেন্ট জন এফ কেনেডি , তাঁর দু ভাই রবার্ট ও এডোয়ার্ড ,যাঁরা উভয়ই যুক্তরাষ্ট্রের সেনেটর ছিলেন এবং হেভিওয়েট মুষ্টিযোদ্ধা চ্যাম্পিয়ন জো লুইস । ক্যান্সারে আক্রান্ত গিন্সবার্গ ৮৭ বছর বয়সে গত শুক্রবার পরলোক গমন করেন। আদালতের একজন উদারপন্থি বিচারপতি হিসেবে তিনি সেখানে কাজ করেছেন গত ২৭ বছর ধরে।

XS
SM
MD
LG