অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার প্রেসিডেন্ট সিরিয়ায় বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান আক্রমণ প্রতিদিন কয়েক ঘন্টা স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন


Russia Defenders Day

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাডিমির পুটিন সোমবার বলেছেন সিরিয়ায় বিদ্রোহীদের উপর মস্কোর বিমান আক্রমণ প্রতিদিন মানবিক করণে ৫ ঘন্টার জন্য স্থগিত করা হবে। সেই সময় দামেস্কের কাছে বেসামরিক লোকজন সংঘর্ষ থেকে পালাতে পারবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সার্গেই শোইগু বলেছেন বেসামরিক লোকজন যাতে হতাহত না হয়, মঙ্গলবার থেকে স্থানীয় সময় ৯টা থেকে ২টো পর্যন্ত কোন বিমান হামলা হবে না।

এর আগে জাতিসংঘের মহাসচীব অ্যানটোনিও গুটেরেস সোমবার বলেছেন নিরাপত্তা পরিষদ যে সব প্রস্তাব অনুমোদন করে সেগুলো অর্থবহ হয় যদি সেগুলো কার্যকর ভাবে বাস্তবায়ন করা হয়। তিনি আবারও বলেন ঘুটার অবরুদ্ধ পুর্বাঞ্চলে সিরিয়ানরা মানিক সাহায্যের জন্য আর অপেক্ষা করতে পারছেন না।

শনিবার নিরাপত্তা পরিষদ দাবী জানায় যে সিরিয়ায় দেশব্যাপী ৩০ দিনের জন্য অস্ত্র বিরতি কার্যকর হোক। এছাড়াও নিরাপত্তা পরিষদ আহ্বান জানিয়েছে যেন অবরোধ তুলে নেওয়া হয় যাতে চিকিৎসা ও উদ্ধার কর্মীরা সেখানে যেতে পারে।

কিন্তু সহিংসতা বন্ধ হয়নি। জাতিসংঘ এবং সিরিয়ার যুদ্ধে যারা নজর রাখছে তারা জানিয়েছে সোমবার ঘুটার পুর্বাঞ্চলে নতুন করে বিমান হামলা হয়। দামেস্কের উপকন্ঠে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় গত সপ্তাহে ৫০০ বেশি মানুষ নিহত হয়।

XS
SM
MD
LG