অ্যাকসেসিবিলিটি লিংক

সন্দেহভাজন আইএস জঙ্গি মুসাকে জেরা করল এফবিআই


সূত্রের খবর, যাকে জেরা করতে এফবিআই গোয়েন্দারা কলকাতায় সে হল সন্দেহভাজন আইএস জঙ্গি মহম্মদ মসিউদ্দিন ওরফে মুসা। এ বছর ৪ঠা জুলাই বর্ধমান থেকে তাকে গ্রেফতার করে সিআইডি। পরে সন্দেহভাজন এই আইএস জঙ্গিকে নিজেদের হেফাজতে নেয় এনআইএ।

সূত্রের দাবি, মুসাকে জেরা করে গোয়েন্দারা জানতে পেরেছেন, আইএস ‘এর হয়ে সে পশ্চিমবঙ্গে নিজের মডিউল তৈরির চেষ্টা করছিল। তার জন্য সিরিয়ায় আইএসের শীর্ষ জঙ্গি নেতাদের সঙ্গে যোগাযোগ রাখত। সূত্রের খবর, মুসা সম্পর্কে এরকমই নানা তথ্য, বিভিন্ন আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাকেও জানানো হয়। সেই মতো মুসাকে জেরা করতে এবার কলকাতায় এলো এফবিআই।

গোয়েন্দাদের দাবি, বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটকে কাজে লাগিয়ে আইএস ‘এ নিয়োগ করত মুসা। একই ভাবে সে সিরিয়ার জঙ্গিদের সঙ্গেও যোগাযোগ রাখত। কীভাবে সে এই নেটওয়ার্ক চালাত, সে নিয়ে মুসাকে জেরা করতে পারেন মার্কিন গোয়েন্দারা। সূত্রের খবর, মুসার কাছ থেকে বাজেয়াপ্ত ল্যাপটপে এমন প্রচুর ই-মেল, চ্যাট রয়েছে যা ব্লক করা। সেগুলি কীভাবে ডিকোড করা যায়, তাও দেখতে পারে এফবিআই।মুসা এতদিন ছিল জেল হেফাজতে। এখন তাকে ২ দিনের জন্য নিজেদের হেফাজতে চায় এনআইএ এবং তা মঞ্জুর করে নগর দায়রা আদালত। এর আগে কলকাতায় এসে মুসাকে জেরা করে যান বাংলাদেশের বিশেষ সন্ত্রাস দমন বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন বা র‌্যাব-এর গোয়েন্দারা। আর এবার এল এফ বি আই।

XS
SM
MD
LG