অ্যাকসেসিবিলিটি লিংক

নোট বাতিলের বিষয়ে ভিন্নমত পোষণ করলেন অমর্ত্য সেন


Amartya Sen

দেশে কালো টাকা ধরতে নোট বাতিলের কার্যকারিতা নিয়ে এবার প্রশ্ন তুলেছেন অমর্ত্য সেন। নরেন্দ্র মোদী যেখানে বারবার দাবি করছেন, নোট বাতিলের ফলে কালো টাকার কারবারিরা চিন্তায় পড়েছে সেখানে নোবেলজয়ী অর্থনীতিবিদের গলায় অন্য সুর।

অমর্ত্য সেন বলেন, যেটাকে ব্ল্যাকমানি বলা হয়, তার খুবই সামান্য অংশ কাঁচা টাকায় লোকের কাছে থাকে। এর থেকে নির্মূল হওয়ার খুব আশা করার কোনও কারণ আছে বলে আমি মনে করি না।

প্রধানমন্ত্রী দাবি করছেন, এখন ভোগান্তি হলেও দীর্ঘমেয়াদি সুফল মিলবে। অমর্ত্য সেন অবশ্য এমন কোনও আশা দেখছেন না। বলেন, সাধারণ মানুষের দুর্ভোগ কমবে, এটা আপনি মনে করছেন কেন? কমবে, যখন আমাদের রাজনৈতিক ও অর্থনৈতিক সুব্যবস্থা হয়। অর্থনৈতিক যে বিষয়গুলি অবহেলা হচ্ছে, শিক্ষায় অভাব, স্বাস্থ্যে অভাব। লোকের চাকরি পাওয়ায় অসুবিধা।এসব দূর না হলে লোকের কষ্ট কমবে, এটা মনে করার কারণ নেই। আমাদের আশা করতে হবে, যে সব জিনিসগুলোয় ঘাটতি আছে, সেই ঘাটতি কখন পূরণ হবে। নোট-বাতিল দিয়ে সেসব ঘাটতি কি পূরণ হতে পারে? এটা মনে করার কোনও কারণ নেই।

নোট বাতিলের সিদ্ধান্তের কারণ নিয়ে নোবেলজয়ী অর্থনীতিবিদের মন্তব্য, এটা সম্পর্কে কোনও ভাল কারণ নেই। লোকে সবকিছুই ভেবেচিন্তে করে এমন মনে করার কারণ নেই। ভেবেচিন্তে যেটা করলেন, সেটা অর্থনীতির দিক থেকে হল, না রাজনীতির দিক থেকে হল, সেটা বোঝা খুব সহজ নাও হতে পারে।

please wait

No media source currently available

0:00 0:00:40 0:00

XS
SM
MD
LG