অ্যাকসেসিবিলিটি লিংক

রোকেয়া দিবসে বাংলাদেশে নারীর মূল্যায়ন


নারীর প্রতি সহিংসতা, নির্যাতন এবং অতিশয় উগ্র আচরণ দিনে দিনে বেড়েই চলেছে। গত ২ মাস অর্থাৎ অক্টোবর এবং নভেম্বরের একটি খন্ড চিত্র দেখলেই এর প্রমাণ মিলবে।

মানবাধিকার সংস্থাগুলোর হিসেব মোতাবেক ওই দুই মাসেই ধর্ষণের ঘটনা ঘটেছে ১৩৩৭টি, যৌন হয়রানি এবং নির্যাতনের ঘটনা ঘটেছে ৪৭৯টি, এসিড সন্ত্রাসের শিকার হয়েছেন ৭৭ জন। মানবাধিকার সক্রিয়বাদীরা বলছেন, সহিংসতা এবং নির্যাতনে মৃত্যুর ঘটনাও ঘটেছে কয়েকটি গেল কিছুদিনে। অথচ এসবে বিচার বা আইনি কার্যক্রম শুরু হয়েছে খুব কম ক্ষেত্রেই।

এই প্রেক্ষাপটে দেশজুড়ে শুক্রবার পালিত হয়েছে নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকী-যা রোকেয়া দিবস হিসেবে পালিত হয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অনুষ্ঠানে অধিকার আদায়ে নারীদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
একদিকে বিভিন্ন ক্ষেত্রে নারীর অগ্রগতি এবং অন্যদিকে নারীর প্রতি সহিংসতা ও নির্যাতনের বৈপিরীত্যেমূলক অবস্থা চলছে এই সমাজে। এ সম্পর্কে বিশ্লেষণ করেছেন বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী আয়শা খানম।
বিশেষজ্ঞগণ বলছেন, সুষ্ঠু বিচার নিশ্চিত করা না গেলে নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন দিনে দিনে বাড়তেই থাকবে; আর এমনটা কোনো সুষ্ঠু, স্বাভাবিক সমাজের লক্ষণ নয়।

XS
SM
MD
LG