অ্যাকসেসিবিলিটি লিংক

পররাষ্ট্রমন্ত্রী হিসাবে রেক্স টিলারসনের মনোনয়োন চুড়ান্ত


ডেমোক্রেটদের নানা আপত্তি স্বত্বেও রিপাবলিকান নিয়ন্ত্রিত সেনেটে যুক্তরাষ্ট্রের পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী হিসাবে তেল কোম্পানীর সাবেক নির্বাহী রেক্স টিলারসনের মনোনয়োন চুড়ান্ত করেছে।

বুধবার সেনেটরদের ভোটে পররাষ্ট্রমন্ত্রী হিসাবে রেক্স টিলারসনের মনোনয়োন চুড়ান্ত হয়। পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর স্থলাভিষিক্ত হলেন তিনি। টিলারসনের মনোনয়োনের সমালোচনার প্রধান কারন ছিল তাঁর সঙ্গে রাশিয়ার ব্যাবসা ও প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বন্ধুত্ব। তবে টিলারসনের বক্তব্যে ছিল রাশিয়া বিরোধী মনোভাব।

“রাশিয়ার কাজকর্ম বিপদজনক; তারা ইউক্রেনে প্রভাব বিস্তার করেছে; ক্রাইমিয়া দখলে নিয়েছে; সিরিয়ান বাহিনীকে সহায়তা করছে; যার সবই যুদ্ধ আইনের লংঘন। আমাদের নেটো মিত্ররা রাশিয়া নিয়ে উদ্বিগ্ন”।

পররাষ্ট্রমন্ত্রী হিসাবে টিলারসনের নিয়োগ ছাড়াও বুধবার এ্যাটর্নী জেনারেল হিসাবে প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনীত ব্যাক্তি জেফ সেশনের নিয়োগ প্রক্রিয়া খানিকটা এগিয়েছে জুডিশিয়ারী কমিটির রিপাবলিকানরা। ডেমোক্রেটরা তার ভোট বিলম্বিত করার প্রয়াস চালান।

এছাড়াও মঙ্গল ও বুধবার ডেমোক্রেট আইনপ্রনেতারা অর্থ বিভাগে প্রেসিডেন্ট ট্রাম্প মনোনীত অর্থমন্ত্রী ষ্টিভ মুচিনের এবং স্বাস্থ্য ও মানবিক সেবা মন্ত্রী টম প্রাইসের বিষয়ে ভোট বিলম্বিত করার চেষ্টা করেন। রিপাবলিকানরা এর সমালোচনা করেন। রিপাবলিকান সেনেটর অরিন হ্যাচ যেমনটি বলেন,

“এ নিয়ে যা চলছে তাতে পরিস্কারভাবে আমি হতাশ এবং আমি আসলে বুঝতে পারছি না কি হচ্ছে”।

মুনচিন এবং প্রাইসের মনোনয়োন শুধুমাত্র রিপাবলিকানদের ভোটে বুধবার চুড়ান্ত হয়।

শিক্ষামন্ত্রী হিসাবে প্রেসিডেন্ট ট্রাম্পের পছন্দের প্রার্থী বেতসী ডেভোসকে নিয়ে প্রশ্ন ওঠে। দুজন রিপাবলিকান সেনেটর তার বিপক্ষে ভোট দেন। তবে অন্যান্য রিপাবলিকান সেনেটর তার পক্ষে ভোট দেন এবং আশা করা হচ্ছে শিঘ্রই তাঁর মনোনয়োন চুড়ান্ত হবে।

XS
SM
MD
LG