অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা জনগোষ্ঠীকে মিয়ানমারের নাগরিকত্ব দেয়ার কথা বললেন রেক্স টিলারসন


কফি আনান কমিশন বাস্তবায়নের মধ্যে দিয়ে রোহিঙ্গা জনগোষ্ঠীকে নাগরিকত্ব দেয়ার কথা বললেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। মিয়ানমার সফরে গিয়ে দেশটির প্রধান নির্বাহী নোবেল বিজয়ী অং সাং সুচির সঙ্গে সাক্ষাতের সময় তিনি একথা বলেন। সুচি বলেন আমি দেখছি- খোলা মন নিয়ে কাজ করছি এর সমাধানে।

মুসলমানদের নিয়ে সৃষ্ট সংকাটবস্থা নিরসণ বিষয়ে আলোচনার লক্ষ্যে পররাস্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমার সফর করছেন। ‌ইতিমধ্যেই তাঁর মিয়ানমারের সেনা প্রোধান Min Aung Hlaing এর সঙ্গে দেখা হয়েছে। রোহিঙ্গা বিষয়টি সমাধানে কি করা যায় তা নিয়ে তিনি মিয়ানমারের নেতৃবৃন্দের সঙ্গেও আলোচনা করবেন।

২৫শে আগষ্ট উত্তর রাখাইন রাজ্যে রোহিঙ্গা জঙ্গীরা কয়েকটি পুলিশ ফাঁড়ি হামলা করার পর ঐ রাজ্যের রোহিঙ্গা মুসলিম অধ্যুষিত গ্রামগুলোতে শুরু হয় সেনা অভিযান। প্রান বাঁচাতে ৬ লক্ষাধিক রোহিঙ্গা সীমান্ত পারন হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। বিভিন্ন মানবাধিকার সংস্থার মতে মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর নানা ধরণের নির্যাতন চালায়। হত্যা, নারী ধর্ষণ, বাড়ীঘর জ্বালিয়ে দেয় তারা।

জাতিসংঘ থেকে ঐ অবস্থাকে জাতিগত নিধন আখ্যা দেয়া হয়। তবে মিয়ানমার সেনাবাহনীর তরফে বারবারই বলা হয় তাদের তদন্তে ঐসব অভিযোগের কোনো প্রমান মেলেনি। তারা বলেছে সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধে শুধুমাত্র ৩৭৬ জন রোহিঙ্গা জঙ্গীকে মারা গেছে। নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংগঠন Human Rights Watch ঐ রিপোর্ট অস্বীকার করেছে।

বিশ্লেষকরা বলছেন আশা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের শীর্ষ কুটনীতিক মিয়ানমারের প্রতি একটি কড়া বার্তা দেবেন তাঁর বক্তব্যে। রোহিঙ্গা নির্যাতন বন্ধ, তাদেরকে দেশে ফিরিয়ে আনাসহ নানা শর্ত দিয়ে মিয়ানমারের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ বা পর্যটন বন্ধ করার মতো পদক্ষেপ ঘোষণা আসতে পারে বলে অনেকে মনে করছেন।

XS
SM
MD
LG