অ্যাকসেসিবিলিটি লিংক

মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরে এলেন ব্রিটিশ বিলিওনিয়ার রিচার্ড ব্র্যানসন


রোমাঞ্চ প্রিয় ব্রিটিশ বিলিওনিয়ার রিচার্ড ব্র্যানসনকে নিয়ে ভার্জিন গ্যালাকটিক নামে একটি রকেট বিমানে মহাকাশের ৫০ মাইলেরও বেশি উপরে ভ্রমণের পর নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে। যুক্তরাষ্ট্রের নিউমেক্সিকোতে অবতরণ করে যানটি।

রবিবার প্রায় ঘণ্টাব্যাপী ওই যাত্রায় মহাকাশযানটি ঘণ্টায় তিন হাজার কিলোমিটারেরও বেশি গতিতে উড়ে যায়। এ সময় কয়েক মিনিট ধরে রকেটের ছয় যাত্রী ভরশূন্যতার অভিজ্ঞতা অর্জন করেন। পৃথিবীতে ফিরে এসে ৭০ বছর বয়সী ব্র্যানসন বলেছেন, এই পরীক্ষামূলক ফ্লাইটের ভেতর দিয়ে মহাকাশে পর্যটনের নতুন এক যুগের সূচনা হল। আগামী বছর বাণিজ্যিকভাবে এই এ ধরনের ফ্লাইট নিয়মিত শুরুর পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। ব্র্যানসনের মতোই আরেক বিলিওনেয়ার অ্যামাজনের মালিক জেফ বেজোসও চলতি মাসের শেষের দিকে তার ব্লু অরিজিন কোম্পানির তৈরি রকেটে চড়ে মহাশূন্যে উড়ে যাবার কথা রয়েছে।

মহাশূন্যে অভিযানের এই পথটি রিচার্ড ব্র্যানসনের জন্য সহজ ছিল না। তিনি ২০০৪ সাল থেকে মহাশূন্যে বাণিজ্যিক ভ্রমণ চালু করার প্রচেষ্টা চালিয়ে আসছেন। কথা ছিল ২০০৭ সালেই এই ভ্রমণ চালু হবে। কিন্তু ২০১৪ সালে ভার্জিনের একটি পরীক্ষামূলক বিমান ক্যালিফোর্নিয়ার মোজভে মরুভূমির উপর চলাকালীন সময়ে বিধ্বস্ত হবার পাইলট মারা যায়। এবং উদ্যোগটি মাঝপথে থেমে যায়।

ভার্জিন বলেছে, আগামী বছর থেকে নিয়মিত বাণিজ্যিক কার্যক্রম শুরু করার আগে কয়েক মাসের মধ্যে মহাকাশ বিমানের আরও দু’টি পরীক্ষামূলক যান মহাকাশে উড়াল দেবে। ইতিমধ্যে প্রায় শতাধিক ধনী মহাকাশে ভ্রমণের জন্য রিজার্ভেশন নিশ্চিত করেছেন, মহাকাশ থেকে পৃথিবীর দর্শনীয় দৃশ্য দেখার জন্য তাদের গুনতে হবে প্রায় ২৫০,০০০ ডলার।

(রয়টার্স)।

XS
SM
MD
LG