অ্যাকসেসিবিলিটি লিংক

২৫শে মে ইউক্রেনের নির্বাচন প্রসঙ্গে কথা বলেন যুক্তরাস্ট্রের আন্ডার সেক্রেটারী রিচার্ড স্টেনজেল


যুক্তরাস্ট্রের পাবলিক ডিপ্লোমেসী এ্যাণ্ড পাবলিক এ্যাফেয়ার্সের আন্ডার সেক্রেটারী রিচার্ড স্টেনজেল ভয়েস অব আমেরিকার ইউক্রেনিয়ান সার্ভিসের সঙ্গে ২৫শে মে ইউক্রেনে অনুষ্ঠিতব্য নির্বাচন প্রসঙ্গে কথা বলেন। তিনি বলেন-

“২৫শে মে’র নির্বাচনকে আমরা জোরালোভাবে সমর্থন করি। এই নির্বাচন হচ্ছে গণতন্ত্র ও পরিবর্তনের কেন্দ্রবিন্দু এবং যেভাবেই হোক আমরা একটি স্বাধীন ও ত্রুটিমুক্ত নির্বাচন আয়োজন করতে সহায়তা করতে চাই। নির্বাচন কখনোই ঝামেলামুক্ত হয়না, কোনো না কোনো সমস্যা থাকে। অত্যন্ত পরিশিলীত পশ্চিমা গণতন্ত্রেও নির্বাচন নিয়ে সমস্যা হয়, এবং আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, রাশিয়া ইউক্রেনের নির্বাচনের ক্ষেত্রে কি করতে পারে। যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রী কড়াভাবে নির্দেশ দিয়েছেন যেনো রাশিয়া ২৫শে মে’র নির্বাচনে হস্তক্ষেপ না করে এবং আমরা আশা করি তারা তা করবে না”।

তিনি আরো বলেছেন, ‘নিষেধাজ্ঞা হচ্ছে এমন একটি পণ্থা যা দিয়ে কাউকে প্রভাবিত করা সম্ভব এবং প্রেসিডেন্ট সিদ্ধান্ত নিয়েছেন যে নিষেধাজ্ঞা সঠিক হতে হবে এবং আমার ধারণা যে রাশিয়া ২৫শে মে’র নির্বাচনে হস্তক্ষেপ করলে তাকে তার পরিণাম ভোগ করতে হবে। যার একটি হতে পারে কড়া নিষেধাজ্ঞা অথবা ক্ষেত্র বিশেষে নিষেধাজ্ঞা’।

তিনি বলেন, ‘আমরা মুক্ত গণমাধ্যম ও অবাধে তথ্য পাওয়ার স্বাধীনতায় বিশ্বাসী এবং তা সমর্থন করি। সেটি নিশ্চিত করতেই আমি ২ দিন ধরে কিয়েভে অবস্থান করছি। রাশিয়া গুজব ছড়াচ্ছে যে কিয়েভ বেদখল হয়ে আছে, এবং মানুষ স্বাধীনভাবে চলাফেরা করতে পারছে না। এমনকি তাদের মৌলিক প্রয়োজনীয় জিনিসপত্র পাচ্ছে না; এসব নিছক গুজব এবং ডাহা মিথ্যা; যা এখানকার প্রাত্যহিক জীবনযাত্রা দেখেই বোঝা যায়। সুতারাং আমার কাজের অংশ হচ্ছে যাতে মানুষ বাস্তব অবস্থা জানতে পারে এবং আমরা সর্বতোভাবে সেটাই করার চেষ্টা করছি’।
XS
SM
MD
LG