অ্যাকসেসিবিলিটি লিংক

ডোপিং এর কারনে রিও অলিম্পিকে রাশিয়ার এ্যাথলেটদের বিরুদ্ধে পরিপূর্ন নিষেধাজ্ঞা নয়


ডোপিং এর অভিযোগ থাকা সত্বেও রিও অলিম্পিকে রাশিয়ার এ্যাথলেটদের বিরুদ্ধে পরিপূর্ন নিষেধাজ্ঞা আরোপ করছে না আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

গত সপ্তাহে বিশ্ব ডোপিং বিরোধী সংস্থা ‘ওয়াদা’ ২০১৪ সালের সোচি অলিম্পিকে রাশিয়ার এ্যাথলেটদেরকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বলবর্ধক বা ডোপিং করার প্রমান পায়। তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট থমাস ব্যাচ বলেছেন প্রত্যেক রাশিয়ান এ্যাথলেটকে নির্দিষ্ট নিয়মাবলী মেনে চলতে হবে।

ব্যাচ বলেন, “আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, আইন এবং খেলোয়াড়দের কর্তব্যের মধ্যে ভারসাম্য রক্ষার চেষ্টা করছে। চেষ্টা করছে খেলোয়াড়দের অধিকার নিশ্চিত করার”। ওয়াদা কর্তৃক অসন্তুষ্টি প্রকাশের কথাও তুলে ধরেন তিনি।

অলিম্পিক আন্দোলন বিষয়ক ওয়েবসাইট এবং পত্রিকা AroundTheRings.com এর প্রতিষ্ঠাতা সম্পাদক এড হুলা (Ed Hula) ভয়েস অব আমেরিকার ভিক্টর বেটিকে বলেন, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বিশ্ব ক্রীড়া জগতে অন্যতম প্রভাবশালী দেশের জন্যে একটি নির্দিষ্ট সীমারেখা টেনে দিতে যাচ্ছে।

হুলা বলেন জাতীয় অলিম্পিক কমিটির যে কোনো সিদ্ধান্ত বিশ্বের অপরাপর দেশ ও ক্রীড়া সম্পর্কিত সংঠনসমূহ সাধারণত মেনে চলে।

৫ই আগষ্ট রিও ডি জেনেরিওতে অনুষ্ঠিতব্য অলিম্পিক ক্রীড়া প্রতিযোগীতার এবারকার বহু চ্যালেঞ্জের মধ্যে এটি একটি। এছাড়া জিকা মহামারী, রাজনৈতিক সংকট, পানি দূষন সমস্যা, ক্রমবর্ধমান অপরাধ, ভবন সংক্রান্ত অভিযোগসহ নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে আসছে হোতা দেশ ব্রাজিল। ইতিমধ্যেই অষ্ট্রেলিয়া না যাওয়ার কথা জানিয়েছে কিছু বিষয় ঠিক না হওয়া পর্যন্ত।

XS
SM
MD
LG