অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার দ্বিতীয় ঢেউ : গার্মেন্টসে রফতানি আয় কমেছে ৬শ’ কোটি ডলার


করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে বাংলাদেশের গার্মেন্টস শিল্প খাত বড় ধরনের আর্থিক ক্ষতি এবং তীব্র অনিশ্চয়তা থেকে বেরিয়ে আসার বদলে সংকটগুলো আরো তীব্রতর হয়েছে বলে বিভিন্ন জরিপ ও তথ্য বলছে। প্রথম দফা ধাক্কা সামলে ওঠার আগেই দ্বিতীয় ঢেউয়ের ক্ষতি এবং অনিশ্চয়তার কারণে ২০১৯ সালের চেয়ে ২০২০-এর গার্মেন্টস খাতের রফতানি আয় ৫৬৭ কোটি ডলার কমেছে বলে গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ বলছে। সরকারি তথ্য অনুযায়ী, ২০২০-এর গার্মেন্টস খাতের রফতানি আয় এ যাবতকালের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে প্রায় ৪ লাখ গার্মেন্টস শ্রমিক ইতোমধ্যে স্থায়ীভাবে চাকুরিচ্যুত হয়েছেন বলে সিপিডি'র সর্বসাম্প্রতিক গবেষণা তথ্য বলছে।

please wait

No media source currently available

0:00 0:02:36 0:00

বর্তমানে গার্মেন্টস শ্রমিক ছাটাইয়ের হার ৩৭ শতাংশ। সিপিডি বলছে, এরই মধ্যে ২৩২টি মাঝারি ও ছোট গার্মেন্টস কারখানা বন্ধ হয়ে গেছে। বিজিএমইএ বলছে, আরো তিনশতাধিক গার্মেন্টস কারখানা যেকোনো মুহূর্তে বন্ধ হয়ে যেতে পারে। বিদেশ থেকে ক্রয়াদেশ বা অর্ডারও কমেছে বলে বিজিএমইএ জানিয়েছে। সবমিলিয়ে করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে গার্মেন্টস খাতে তীব্র অনিশ্চয়তা চলছে বলে জানিয়েছেন গবেষণা সংস্থা সিপিডি’র গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়েজ্জেম।
বিশেষজ্ঞগণ বলছেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে এর নেতিবাচক প্রভাব থেকে গার্মেন্টস খাতের বেরিয়ে আসতে আরো কিছুটা সময় অপেক্ষা করতে হবে।

XS
SM
MD
LG