অ্যাকসেসিবিলিটি লিংক

ডনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচিত করতে রিপাবলিকান দলে নতুন করে হিসাব নিকাশ শুরু


এ বছর নভেম্বরের ৮ তারিখে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে ডনাল্ড ট্রাম্পের প্রার্থীতা নিশ্চিত হবার পর শুরু হয়েছে নির্বাচন নিয়ে দলের নানান রকম হিসাব নিকাশ।

ওহাইও রাজ্যের ক্লিভিল্যান্ড শহরে কভেনশনের তৃতীয় দিন আজ বুধবার সবচেয়ে গুরুত্বপূর্ন হিসেবে বিবেচনা করা হচ্ছে ট্রাম্পের রানিং মেট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী মাইক পেন্সের ভাষণ।

স্থানীয় সময় সন্ধ্যা সাতটার পর কনভেনশনের আনুষ্ঠানিক কর্মসূচী শুরু হলে ভাষণ দেবেন মাইক পেন্স। ডনাল্ড ট্রাম্পের রানিংমেট হিসেবে নিজেকে কতোটা গ্রহনযোগ্য করে তুলতে পারেন, যুক্তরাষ্ট্র ও সমগ্র বিশ্বের জন্য তার কি পরিকল্পনা এসব বিষয় নিয়ে কথা বলতে পারেন পেন্স এমনটি ধারণা করছেন বিশ্লেষকেরা।

গতকাল মঙ্গলবার সন্ধ্যার দিকে ট্রাম্পের প্রার্থীতা নিশ্চিত হওয়ার পর কনভেনশনে আগত দলীয় কর্মী সমর্থকরা ছিলেন উৎফুল্ল। কুইক এ্যান্ড লোন এরিনার যে হলটিতে ডেলিগেট ভোট অনুষ্ঠিত হয় তার ভেতরে এবং বাইরে জড়ো হয়ে রিপাবলিকান সমর্থকেরা নাচ গানে মুখরিত করে তোলেন পুরো এলাকা।

গতকাল সন্ধ্যায় যারা ভাষণ দেন তার মধ্যে ট্রাম্প পুত্র ডন জুনিয়র এবং কন্যা টিফানি ট্রাম্পের বক্তব্যের প্রশংসা করছেন সবাই। কেউ বলছেন ডন জুনিয়র অত্যন্ত সুন্দর ও পরণিত শব্দ ব্যাবহার করে বক্তৃতা দিয়েছেনে।

টিফানি ট্রাম্প তুলে ধরেছেন কি আদর্শ ও অনুশাষনে তাদেরকে বড় করেছেন তাদের বাবা। ডনাল্ড ট্রাম্পকে অত্যন্ত আদর্শবান একন মানুষ হিসাবে উল্লেখ করে টিফানি আমেরিকানদেরকে তাকে দেশেরে পরবর্তী প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত করার আহবান জানান।

প্রেসিডেন্ট প্রার্থীতায় রিপাবলিকান দল থেকে ট্রাম্পের সাবেক প্রতিদ্বন্দ্বী নিউ জার্সী গভর্ণর ক্রিস ক্রিস্টি তার বক্তব্যে ট্রাম্প বিষয়ে বলার চেয়ে হিলারি ক্লিনটনের সমালোচনা বেশী করেন। এই পদের আরেক প্রতিদ্বন্দ্বী ডা: বেন কার্সনও হিলারীর নানা সমালোচনা করে ডনাল্ড ট্রাম্পকে যোগ্য প্রার্থী আখ্যা দিয়ে আমেরিকানদের প্রতি তাকে প্রেসিডেন্ট নির্বাচিত করার অনুরোধ জানান।

ট্রাম্প বিরোধীরা আজও কনভেনশন সেন্টারের বাইরে কড়া নিরাপত্তা প্রহরায় প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রেখেছে।

XS
SM
MD
LG