অ্যাকসেসিবিলিটি লিংক

রোদ বৃষ্টি সবই দূর্ভোগ রোহিঙ্গা ক্যাম্পে


রোদ, বৃষ্টি কিংবা সামান্য ঝড়ো হাওয়ার মতো প্রকৃতির যেকোন বৈরি আচরণে দূর্ভোগ নেমে আসে রোহিঙ্গা ক্যাম্পে। পাহাড় ও বৃক্ষ কেটে অপরিকল্পিতভাবে গড়ে উঠা ক্যাম্পের পরিবেশ, বাঁশ ও পলিথিনের তৈরি দূর্বল বসতি কোনভাবেই ঝুঁকিমুক্ত নয়।
শনিবার দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় গুড়িয়ে গেছে রোহিঙ্গাদের দুই শতাধিক বসতি। ক্যাম্পের বিভিন্ন স্থানে ভূমিধ্বসে মাটি চাপা পড়ে নিহত হয়েছে এক শিশু, আহত হয়েছে বেশ কয়েকজন।


প্রচন্ড গরমে রোহিঙ্গাদের দূর্বিসহ জীবনে মুশলধারে বৃষ্টি নিশ্চয় স্বস্থিদায়ক। তবে ক্যাম্পের নরম মাঠি ও দূর্বল বসতি বৃষ্টি সহনশীল নয়। তাই বৃষ্টি হলেই ক্যাম্পের বিভিন্ন স্থানে ঘটে ভূমি ধ্বসের ঘটনা। দমকা হাওয়ায় উড়ে যায় পলিথিনের রোহিঙ্গা বসতি। এমন পরিস্থিতিতে রোদ বৃষ্টিতে সবসময়ই যেন আতংকে কাটে রোহিঙ্গাদের।
গত বছর বর্ষায় সৌভাগ্যক্রমে বড় ধরণের কোন বিপর্যয় না হলেও; আসন্ন বর্ষা নিয়ে রোহিঙ্গাদের উৎকণ্ঠায় বলে জানিয়েছেন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস এর সভাপতি মুহিব উল্লাহ।

বর্ষায় রোহিঙ্গাদের নিরাপদে রাখতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে বাংলাদেশ সরকার। অতি বৃষ্টিতে যাতে পাহাড়ি ঢালুতে জলাবদ্ধতা হতে না পারে সেজন্য খননের উদ্যোগ নেয়া হয়েছে। দূর্যোগ মোকাবেলায় প্রস্তুত করা হচ্ছে প্রতিটি ক্যাম্পে ১ হাজার করে ৩২ হাজার রোহিঙ্গা ভোলান্টিয়ার। বিগত দু’টি বর্ষার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আসন্ন বর্ষা মৌসুমের জন্য সব রকমের প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম।


রোহিঙ্গাদের সেবা দিতে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে বাড়ানো হয়েছে জনবল। দূর্যোগকালীন সময়ে আশ্রয় নেয়ার জন্য ক্যাম্পের বিভিন্ন সামাজিক অবকাঠামোকে আশ্রয় কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে বলেও জানান তিনি।
দূর্যোগকালীন সময়ে জরুরী সেবার জন্যও প্রস্তুতি নেয়া হয়েছে। প্রস্তুত করা হচ্ছে ভ্রাম্যমান টিম। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন।
বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ে সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রোহিঙ্গারা বলছেন, ক্যাম্প জীবন কোন জাতির ভবিষ্যত হতে পারেনা। তারা নিজের বাড়িতে ফিরতে চায়। এজন্য বিশ্ববাসীর সহযোগিতা চান রোহিঙ্গারা।


এদিকে গত বৃহস্পতিবার ১৪ শ’ উদ্ধার কর্মী অংশগ্রহনে কক্সবাজারের মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পে দুর্যোগ বিষয়ক এক বিশেষ মহড়া অনুষ্ঠিত হয়।

please wait

No media source currently available

0:00 0:03:47 0:00

XS
SM
MD
LG