অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ: মন্তব্য মিয়ানমারের সমাজকল্যাণ মন্ত্রীর


বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতি সরেজমিনে দেখা এবং তাদের প্রত্যাবাসনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের উর্ধ্বতন ব্যক্তিবর্গের সাথে আলোচনার জন্য মিয়ানমারের সমাজকল্যাণ ত্রাণ এবং পুনর্বাসন মন্ত্রী উইন মিয়ান্ত আই বাংলাদেশ সফরে এসেছেন এবং বুধবার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

গত আগষ্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীসহ দেশটির বিভিন্ন বাহিনীর নির্যাতনে সাত লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়ার পরে এটাই কোন মিয়ানমার মন্ত্রীর প্রথম রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন।

কক্সবাজারের কুতপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় মিয়ানমারের মন্ত্রী সাংবাদিকদের বলেন, "আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা। আমরা এ কাজে সব বাধা বিঘ্ন দূর করতে সক্ষম হবো"।

মিয়ানমারের মন্ত্রী ঐ ক্যাম্পের ৪০ জন রোহিঙ্গা নারী পুরুষের সঙ্গে কথা বলেন। এ সময়ে রোহিঙ্গারা বললেন, "আমাদের যদি রোহিঙ্গা হিসেবে নাগরিকত্ব নিশ্চিত করা হয়, নিজ বাস্তুভিটায় ফেরার সুযোগ এবং নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের নিশ্চয়তা দেয়া হয়, তাহলেই আমরা মিয়ানমারে ফেরত যাব"।

মিয়ানমারের মন্ত্রীর ক্যাম্প পরিদর্শন উপলক্ষ্যে কিছু সংখ্যক রোহিঙ্গা সকালের দিকে বিক্ষোভ প্রদর্শন করলে পুলিশ তা ছত্রভঙ্গ করে দেয়। মিয়ানমারের মন্ত্রীর বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকের কর্মসূচি স্থির রয়েছে।

please wait

No media source currently available

0:00 0:00:51 0:00

XS
SM
MD
LG