অ্যাকসেসিবিলিটি লিংক

নৌকাডুবিতে অন্তত ২০জন রোহিঙ্গা প্রাণ হারায়


Rohingya people travel in a boat on a river in Buthidaung, Myanmar, Aug. 29, 2017. Three boats carrying Rohingya people fleeing violence in Myanmar for Bangladesh capsized Thursday.

বৃহস্পতিবার অন্তত ২০জন রোহিঙ্গা প্রাণ হারায় যখন যে সব নৌকায় তারা মিয়ানমারের সহিংসতা থেকে পালিয়ে যাওয়ার জন্য বাংলাদেশে যাচ্ছিলো সেই সব নৌকা ডুবে যায়।

বাংলাদেশের উপকূলরক্ষীরা মৃতদেহগুলো উদ্ধার করেছে। তাদের অধিকাংশই শিশু।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (IOM) বলেছে অন্তত ১৮ হাজার রোহিঙ্গা মুসলিম বিগত সপ্তাহে প্রতিবেশী দেশ বাংলাদেশে পালিয়ে গেছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর উপর রোহিঙ্গা বিদ্রোহীদের সমন্বিত আক্রমণের ফলে সেনা বাহিনীর সঙ্গে নতুন করে যে লড়াই শুরু হয়, সেটা থেকেই রোহিঙ্গা মুসলিমরা পালাতে চেষ্টা করছে।

জাতি সংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হেলি বলেছেন মিয়ানমারে গণতন্ত্রকে আমেরিকা সমর্থন করে এবং রাখাইন রাজ্যে উগ্রবাদী গ্রুপগুলোর আক্রমণের তীব্র সমালোচনা করেছেন তিনি। কিন্তু রাষ্ট্রদূত নিকি হেলি মিয়ানমারে নিরাপত্তা রক্ষীদের সতর্ক করে দিয়েছেন যে তারা যেন বেসামরিক লোকজনদের উপর আক্রমণ চালানো থেকে বিরত থাকে।

তিনি বলেছেন বর্মী নিরাপত্তা বাহিনী যখন আরও সহিংসতা প্রতিরোধ করার জন্য পদক্ষেপ নেবে, তখন তাদের আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলারও একটা দায়িত্ব থাকবে।

XS
SM
MD
LG