অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা নেতাকে অপহরণ


A Rohingya refugee woman walks in the Kutupalong refugee camp in Cox's Bazar, Bangladesh, November 21, 2017. REUTERS/Mohammad Ponir Hossain - RC143B7FFE90

বাংলাদেশে বসবাসকারী একজন রোহিঙ্গা নেতাকে অপহরণ করা হয়েছে। অপহৃত কো কো লিন লন্ডনভিত্তিক আরাকান রোহিঙ্গা ন্যাশনাল অর্গানাইজেশনের নেতা।তিনি এ সংগঠনের বাংলাদেশ শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এশিয়ান হিউম্যান রাইটস কমিশন এক প্রতিবেদনে বলেছে, ১৭ই নভেম্বর কক্সবাজারে একটি বাসে ভ্রমণ করার সময় তাকে অপহরণ করে দুর্বৃত্তরা। প্রত্যক্ষদর্শী ও বাসটির চালক বলেছেন, চট্টগ্রামের চন্দনাইশের মহাসড়কে বাসটি থামায় কিছু মানুষ। এরপর তাদের দু’জন কো কো লিনকে বাস থেকে টেনে হিঁচড়ে নামিয়ে নেয়। বাসের চালক জানান, ওই দু’ব্যক্তি পুলিশের পোশাক পরা ছিল না। তবে তারা নিজেদেরকে ডিবি অথবা ডিআইবির সদস্য বলে পরিচয় দিয়েছে। এদিনই ফেসবুকে এক পোস্টে জার্মানিতে থাকা ইউরোপীয়ান রোহিঙ্গা কাউন্সিল নেতা মোহাম্মদ ইব্রাহিম দাবি করেন, সরকারের লোকেরা না হয় অপরাধীরা তার বড় ভাই কো কো লিনকে অপহরণ করেছে। চন্দনাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরিদ উদ্দিন খন্দকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, এ বিষয়ে তিনি অবগত নন।
ওদিকে মিয়ানমারের মিডিয়ার রিপোর্টে বরাত দিয়ে এ সপ্তাহে রোহিঙ্গা সম্প্রদায়ের নেতারা বলেছেন, কো কো লিন নিখোঁজ হওয়ার পর বাংলাদেশ কর্তৃপক্ষ সাতজন রোহিঙ্গাকে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে।মিয়ানমারের মুখপাত্ররা সম্প্রতি বলেছেন, তারা ‘ওয়ান্টেড রোহিঙ্গা’দের একটি তালিকা বাংলাদেশের হাতে দিয়েছেন। এক্ষেত্রে মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশ চমৎকারভাবে সহযোগিতা করছে বলেও এক মুখপাত্র জানিয়েছেন।
এশিয়ান হিউম্যান রাইটস কমিশনের রিপোর্টে বলা হয়েছে, গত দু’ বছরে কক্সবাজার থেকে বেশ কিছু রোহিঙ্গা পুরুষকে তুলে নিয়েছে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর লোকজন। তাদের বেশির ভাগই নিখোঁজ রয়েছে।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

XS
SM
MD
LG