অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় নেওয়া সম্পর্কে জাতিসংঘের রিপোর্ট


A family stands beside remains of a market which was set on fire, in Rohingya village outside Maungdaw, in Rakhine state, Myanmar, Oct. 27, 2016.
A family stands beside remains of a market which was set on fire, in Rohingya village outside Maungdaw, in Rakhine state, Myanmar, Oct. 27, 2016.

জাতিসংঘ বলছে, গেল এক সপ্তাহ সময়ে ২২ হাজার মিয়ানমারের রোহিঙ্গা ওই দেশের সীমান্ত পার হয়ে পাশ্ববর্তী দেশ বাংলাদেশে প্রবেশ করেছে। জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়ক দফতরের প্রতিবেদনে বলা হয়েছে, গত অক্টোবরে অত্যাচার,নির্যাতন, নিপীড়ন শুরু হওয়ার পর থেকে গত ৫ জানুয়ারি পর্যন্ত সময়ের হিসেবে ৬৫ হাজার মিয়ানমারের রোহিঙ্গা এই দফায় বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।বিশ্লেষকরা বলছেন, মিয়ানামারের পক্ষ থেকে যতো প্রচার প্রচারণা থাকুক না কেন, অত্যাচার, নির্যাতনের মাত্রা বৃদ্ধির কারণেই অধিক সংখ্যায় রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিচ্ছে।
এদিকে, রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে ঢাকার অব্যাহত উদ্বেগের প্রেক্ষাপটে মিয়ানমারের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী কিউ তিন মঙ্গলবার অপরাহেৃ ঢাকা এসে পৌছাবেন বলে কর্মসূচি স্থির রয়েছে। মিয়ানামারের নেত্রী অং সান সুচি’র বিশেষ দূত হিসেবে তিন দিনের জন্য ঢাকা সফরকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে তিনি আলোচনা কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও তার সাক্ষাতের কথা রয়েছে। উল্লেখ্য, গত নভেম্বর ও ডিসেম্বরে ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে পররাষ্ট্র দফতরে দুইবার তলব করে বাংলাদেশের উদ্বেগের কথা জানানো হয়।

এ সম্পর্কে রিপোর্ট পাঠিয়েছেন ঢাকা থেকে আমীর খসরু।

please wait

No media source currently available

0:00 0:00:55 0:00

XS
SM
MD
LG