অ্যাকসেসিবিলিটি লিংক

ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর শুরু করেছে বাংলাদেশ


কক্সবাজারের শরণার্থী ক্যাম্প থেকে রোহিঙ্গাদের প্রথম একটি দল ভাসানচরে স্থানান্তর হচ্ছে। বৃহস্পতিবার অন্তত ২০টি বাসে করে ভাসানচরের উদ্দেশ্যে ক্যাম্প ছাড়েন আগ্রহী রোহিঙ্গারা।

এখন তারা চট্টগ্রামের নৌবাহিনীর ঘাঁটিতে পৌঁছেছেন। সেখান থেকে নৌবাহিনীর জাহাজে করে আগামীকাল তাদের নিয়ে যাওয়া হবে ভাসানচরে। ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের জন্য সাগরে প্রস্তুত রাখা হয়েছে ১৪টি জাহাজ।

বৃহস্পতিবার সকালে প্রথম দফায় ১০টি বাস উখিয়া ডিগ্রী কলেজ ক্যাম্পাস থেকে ভাসানচরের উদ্দ্যেশে ছেড়ে যায়। এর পর দুপুরে ছেড়ে যায় আরো ১০টি বাস। ভাসানচরে স্থানান্তরে আগ্রহী এসব রোহিঙ্গাদের বুধবার রাতেই এই অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে নিয়ে যাওয়া হয়েছিল।

ক্যাম্প থেকে প্রথমবারের মতো ভাসানচরে স্থানান্তরের এই বহরে কতজন রোহিঙ্গা রয়েছেন, তা নিশ্চিত করেননি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এই সংখ্যা ৫ শতাধিক হতে পারে।

ইতোমধ্যে ভাসানচরে পৌঁছেছেন বেশ কিছু বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা। কয়েকজন প্রতিনিধি জানিয়েছেন, তাঁরা ভাসানচরে স্থানান্তর হওয়া রোহিঙ্গাদের সেখানে মানবিক সেবা দেয়ার সব ধরণের পদক্ষেপ নিয়েছেন।

বাংলাদেশের কক্সবাজারের ৩৪টি ক্যাম্পে বর্তমানে আশ্রয় নিয়ে রয়েছেন ১০ লক্ষাধিক রোহিঙ্গা। সেখান থেকে এক লাখের মতো রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ সরকার।

আজ প্রথমবারের মতো কক্সবাজারের ক্যাম্প থেকে ভাসানচরে স্থানান্তরের কাজ শুরু হল। এর আগে সমুদ্র থেকে উদ্ধার ৩ শতাধিক রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:36 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG